দাড়ি ঘন করার উপায়

আজকে আমরা এডুয়েটিকের পুরুষ স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো পুরুষের দাড়ি ঘন করার উপায় নিয়ে। তাহলে চলুন আজকে আলোচ্য বিষয় নিয়ে আলোচনা শুরু করা যাক। আমরা সবাই জানি যে একটি ছেলে বড় হওয়ার সাথে সাথে তার শারীরিক পরিবর্তন লক্ষ্য করা যায়। যেমন: দাড়ি গোফ উঠা, বুকে লোম গজানো, কন্ঠস্বর ভারী হতে থাকে।

এ সবই হতে থাকে পুরুষ হরমোন টেস্ট স্টোরণ নিঃশ্বরণের ফলে। এই টেস্টো স্টোরণ থেকে বি হাইড্রো টেস্টো স্টোরণ নামে একটি হরমোন নিঃশ্বরন হয়ে থাকে। যা সাধারণত মুখমণ্ডলের দাড়ি গজাতে সাহায্য করে থাকে। এই হরমোনের প্রভাবে শরীরে বিভিন্ন ঋতুতে নানা রকম প্রভাব পড়ে। তাই গ্রীষ্মকালে দেখা যায়, এই হরমোনের প্রভাবে দাড়ি দ্রুত গজায়।

যাদের হরমোনাল সমস্যা রয়েছে তাদের প্রকৃত বয়সের অনেক পরে দাড়ি গজায় বা দাড়ি একটু একটু গজিয়ে আর গজায় না। এটা হয় মূলত জন্মগত কারণে বা কিছু হরমোনাল সমস্যার জন্য। সাধারণত ছেলেরা দাড়ি রাখতে খুব পছন্দ করে আর বিভিন্ন রকম স্টাইল করে দাড়ি কেটে তাদের মুখ মণ্ডলের সৌন্দর্য বৃদ্ধি করে থাকে। যাদের দাড়ি পাতলা বা স্থানে স্থানে গজায় না, একটু একটু গজায় তারা দুচিন্তায় ভোগেন। কারণ তারা এসব স্টাইল করে মুখমণ্ডলের সৌন্দর্য বৃদ্ধি করতে পারেন না।



এমন কিছু পদ্ধতি জেনে নিন, যার মাধ্যমে দাড়ি খুব দ্রুত গতিতে গজিয়ে ফেলতে পারবেন ও তা খুবই ঘন হবে। তবে এই পদ্ধতিগুলো অনুসরণ করার আগে একটি কাজ করতে হবে। আর তা হল – এই পদ্ধতিগুলো সারা রাত মুখে রাখতে হবে ও যখন এই পদ্ধতি ব্যবহার করবেন তার আগে একটু গরম জলে কাপড় ভিজিয়ে যে স্থানে দাড়ি নেই সেই স্থানে গরম ভাব নিতে হবে। তবে পুরক্ষে গরম ভাব নেবেন না। কারণ আপনার স্কিনে অনেক ধরণের সমস্য হতে পারে।

দাড়ি ঘন করার উপায়

নারকেলের তেল বা আমলকির তেল: এর যে কোন একটিকে হালকা হাতে ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করতে থাকুন। ম্যাসাজ হলে তেল মুখমন্ডলে সারা রাত রেখে দিতে হবে। আর সকালে উঠে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

ইউক্যলিটাস পাতা: এটি খুবই সহজলভ্য। রাস্তার ধারে ধারে এটা দেখা যায়। এই পাতা বেটে তা যদি আপনার যে স্থানে দাড়ি নেই সেই স্থানে লাগিয়ে রেখে দিতে হবে। তাহলে দাড়ি অতি দ্রুতহারে ঘন হয়ে গজাবে।

পেয়াজের রস বা ক্যাস্টার অয়েল: এই দুটো জিনিস একত্রে মিশিয়ে আপনার দাড়ির জায়গার লাগাতে হবে। আর আলতো হাতে ম্যাসাজ করতে হবে। এরপর সারারাত রেখে দিতে হবে আর সকালে উঠে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এটি খুব বেশি কার্যকর দাড়ি কালো করা ও গজানোর জন্য।

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা জেল স্কিনের অনেক সমস্যাই সমাধান করে থাকে। এটি দাড়িও গজাতে খুব সাহায্য করে থাকে। কারণ এটি দাড়িকে নরম করে ঘন করে তুলতে সাহায্য করে থাকে।

নারকেল তেল ও কারি পাতা: নারকেল তেলে কারি পাতা দিয়ে চুলায় গরম করতে হবে। গরম হয়ে গেলে সেই তেল ছেঁকে একটি পাত্রে রেখে দিতে হবে। এই তেল প্রতিদিন ম্যাসাজ করে দাড়ির জায়গায় লাগাতে হবে। আর ম্যাসাজ হয়ে গেলে সেই অবস্থায় রেখে ঘুমিয়ে পড়তে পারেন। আর সকালে উঠে মুখ ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিটি দাড়ি ঘনভাবে গজিয়ে তুলতে সাহায্য করবে আর কালো করেও তুলবে। যাদের দাড়ি লাল হয়ে যাওয়ার সমস্যা রয়েছে তারা এ তেল মাখলে অনেক উপকার পাবেন।

পেঁয়াজ ও অ্যামন্ড অয়েল: দাড়ি ভাল ভাবে সেফ করে ঠান্ডা পানি ধুয়ে নিতে হবে।এরপর পেঁয়াজ বেটে দাড়িতে ১০ থেকে ১৫ মিনিট দাড়িতে ঘসতে হবে। তার উপর অ্যামন্ড অয়েল দাড়িতে লাগিয়ে সারা রাত রাখতে হবে। সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। এভবে ১৫ দিন ব্যবহার করলে আপনার দাড়ি অনেক ঘন ও কালো হয়ে যাবে।



এছাড়াও আরও কিছু জিনিসে খেয়াল রাখতে হবে:

ক. দাড়ি গজাতে ঘুম খুবই জরুরী। যাদের কম ঘুম হবে তাদেরকে বেশি করে ঘুমাতে হবে। কারণ ঘুম কোষের পূর্ন গঠনে সাহায্য করে থাকে ও দাড়ি গজাতে সাহায্য করে।
খ. বাইরে থেকে এসে মুখ ভালোভাবে ফেজ ওয়াশ দিয়ে ধুয়ে ফেলতে হবে। আর সপ্তাহে অন্তত একদিন স্ক্রাবিং করতে হবে। স্ক্রাবিং এর ফলে মুখের মৃত্যুকোষ উঠে যায়। আর রক্ত চলাচল বৃদ্ধি পায়।
গ. প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। ডিম মাছ মাংস খেতে হবে। এছাড়াও ভিটামিন ও মিনারেলস ও বেশি পরিমাণে খেতে হবে।
ঘ. মানসিক চাপমুক্ত থাকতে হবে। কারণ মানসিক চাপে থাকলে হরমোনের ভারসম্য ঠিকমতো বজায় থাকে না। যোগ ব্যায়ামের সাহায্যে মানসিক চাপ কমাতে পারবেন। অনেকের ধরণা দাড়ি বেশি বেশি কামালে এটা দ্রুত ঘন হয়। এটা সম্পূর্ন ভূল ধরণা। বেশি দাড়ি কামালে এটা শক্ত হয়ে গিয়ে গ্রোথ অনেক কমে যায়। তাই চেষ্টা করবেন, ছয় সপ্তাহ পর পর দাড়ি কামাতে। নিয়মিত চিরনি ও ব্রাশ দিয়ে দাড়ি আচড়ে নিতে হবে। এতে রক্ত চলাচল বৃদ্ধি পাবে ও দাড়ি অনেক দ্রুত হারে বৃদ্ধি পাবে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

দ্রুত বীর্যপাত রোধের উপায়

দ্রুত বীর্যপাত রোধের উপায়

আজকে আমরা এডুয়েটিকের পুরুষ বিভাগে আলোচনা করবো দ্রুত বীর্যপাত রোধের উপায় নিয়ে। তাহলে চলুন আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *