দ্রুত বীর্যপাত রোধের উপায়

আজকে আমরা এডুয়েটিকের পুরুষ বিভাগে আলোচনা করবো দ্রুত বীর্যপাত রোধের উপায় নিয়ে। তাহলে চলুন আর দেরি না আজকে উপরোক্ত বিষয় নিয়ে সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক। পুরুষের শারীরিক অক্ষমতা বা দুর্বলতা অথবা পুরুষত্বহীনতা বর্তমানে প্রকট আকার ধারণ করেছে।

তরুণ থেকে শুরু করে যেকোনো বয়সী পুরুষের মাঝে বর্তমানে দেখা যাচ্ছে যৌন সমস্যা। অনেক পুরুষ অকালেই হারিয়ে ফেলছেন নিজের সক্ষমতা, উঠতি বয়সের যুবকরা রীতিমতো হতাশ হয়ে পড়ছেন। বাড়ছে দাম্পত্য জীবনে অশান্তি, সন্তানহীনতার হার এবং বাড়ছে ডিভোর্সের হারও।



তাহলে চলুন জেনে নেওয়া যাক দ্রুত বীর্যপাত রোধের উপায় সম্পর্কে:-

শারীরিক অক্ষমতা বা দুর্বলতার বিষয়টিকে ৩ ভাগে ভাগ করা যেতে পারে। যথা:-

ইরেকশন ফেইলিউর : পুরুষ লিঙ্গের উত্থানে ব্যর্থতা।
পেনিট্রেশন ফেইলিউর : লিঙ্গের যোনিদ্বার ছেদনে ব্যর্থতা, বা যোনিতে প্রবেশের মত পর্যাপ্ত উথিত না হওয়া।
প্রি-ম্যাচুর ইজাকুলেশন : সহবাসে দ্রুত বীর্য-স্খলন, তথা স্থায়িত্বের অভাব।

এসবের মাঝে দ্রুত বীর্যপাত সমাজে প্রকট হয়ে দাঁড়িয়েছে। মিলনের স্থায়িত্বটা নিজ (পুরুষ) এর ইচ্ছাশক্তির ওপর নির্ভর করে না। মূলত এটি নির্ভর করে পুরুষের শারীরিক সক্ষমতার উপর। যৌন মিলনের সময় বেশিরভাগ পুরুষই স্ত্রীকে পুরোপুরি যৌন সুখ দিতে পারছে না। এই শ্রেণির পুরুষরা যৌন মিলনে দুই মিনিটের বেশি স্থায়ী হতে পারে না। এর ফলে দাম্পত্য জীবনে মেনে আসে অশান্তি। সুখের সন্ধানে নারীরা অনেক সময় পর পুরুষের দিকে আসক্ত হয়ে পড়ে।

দ্রুত বীর্যপাত কেন হয় ও দ্রুত বীর্যপাত হওয়ার কারন কি ?

প্রাকৃতিক বা শারীরিক কারণগুলোর মাঝে মুখ্য হলো- ডায়াবেটিস, লিঙ্গে জন্মগত কোন ত্রুটি, সেক্স হরমোনের ভারসাম্যহীনতা, গনোরিয়া বা সিফিলিসের মত যৌন রোগ ইত্যাদি।

প্রাকৃতিক শারীরিক সমস্যা ছাড়াও প্রচণ্ড কাজের চাপ, মানসিক অশান্তি, দূষিত পরিবেশ, ভেজাল খাওয়া দাওয়া, কম বিশ্রাম ও ব্যায়াম ছাড়া অস্বাস্থ্যকর জীবনযাপন ইত্যাদি অনেক কারণই রয়েছে ক্রমশ যৌন সক্ষমতা হারিয়ে ফেলার পেছনে।

আবার অতিরিক্ত যৌন সম্পর্কে যাওয়া, অতিরিক্ত মাস্টারবেট (হস্তমৈথুন) করা, যৌন ক্ষমতা বাড়ানোর জন্য হাবিজাবি ওষুধ সেবন ইত্যাদি কারণেও হতে পারে।

এছাড়া বয়স জনিত অসুস্থতা, যৌন সঙ্গীর সাথে ব্যাপক বয়সের পার্থক্য কিংবা যৌন সঙ্গীকে পছন্দ না করা, পর্যাপ্ত যৌন জ্ঞানের অভাব, ত্রুটিপূর্ণ যৌনাসনও অক্ষমতা বা দুর্বলতার জন্য দায়ী হতে পারে।

প্রতিরোধের জন্য করণীয় :

১. অতিরিক্ত মাস্টারবেট (হস্তমৈথুন) করার অভ্যাস অবিলম্বে ত্যাগ করুন। আর যাদের স্ত্রী রয়েছে তাঁরা স্ত্রীর সাথেই যৌনজীবনে অভ্যস্ত হয়ে উঠুন।

২. যৌন ক্ষমতা বাড়ানোর জন্য হাতুড়ে ডাক্তারদের শরণাপন্ন হবেন না বা কোন টোটকা ব্যবহার করবেন না। কোন তেল বা ওষুধ কিছুই ব্যবহার করবেন না হাতুড়ে ডাক্তারদের কথায় প্রভাবিত হয়ে।

৩. বাজারে সাময়িকভাবে যৌন ক্ষমতা বাড়ানোর কিছু ওষুধ পাওয়া যায়, যেগুলো সেবনে ২৪ ঘণ্টার জন্য যৌন ক্ষমতা বাড়ে। এই ধরনের ওষুধ মোটেও ব্যবহার করবেন না। এতে সাময়িক ক্ষমতা বাড়লেও, ক্রমশ আসলে ক্ষমতা কমতেই থাকবে।

চিকিৎসা :

দ্রুত বীর্যপাতের চিকিৎসা একটি দীর্ঘ মেয়াদি ব্যাপার। এর জন্য হোমিওপ্যাথিক চিকিৎসা উত্তম। তবে এলোপ্যাথি বেশ কিছু ঔষধ বাজারে প্রচলিত রয়েছে। যেমন :-

Capsule :

1. Dapoxen 30 mg (Opsonin)
2. Daxetin 30 mg (ACI)
3. Depotin 30 mg ( Incepta)
4. Susten 30 mg ( Square)
5. Ejalong 30 mg ( Drug)

সেবন বিধি :

মিলনের ১ থেকে ৩ ঘন্টা আগে একটা ক্যাপসুল সেবন করতে হবে এবং ২৪ ঘণ্টার মধ্যে আর সেবন করা যাবে না। তবে ১৮ বছরের নিচে এবং ৬৫ বছরের উর্দ্ধে যাদের বয়স তাদের সেবন করা উচিৎ নয়। এছাড়া যাদের উচ্চ রক্তচাপ আছে এবং হার্ট (heart) এর সমস্যা আছে তাদের সেবন করা ঠিক নয়।

পার্শ্বপ্রতিক্রিয়া :

এসব ঔষধ এর পার্শ্বপ্রতিক্রিয়া যৌন জীবনে দীর্ঘ মেয়াদি প্রভাব ফেলতে পারে। তাই চিকিৎসক’র পরামর্শ ছাড়া সেবন না করাই ভালো। তবে এসব সেবনের ফলে অনেকের মাথা ব্যাথা, ঝিমুনি, তন্দ্রাচ্ছন্ন, ডায়রিয়া, ইনসোমিয়া প্রভৃতির লক্ষণ দেখা দিতে পারে। তাছাড়া দীর্ঘদিন ব্যবহার করলে ঔষধ ছাড়া আর চলতেই পারবেন না। এ জন্য বেশি দিন সেবন করাই ভালো।

সর্বশেষ কথা :

একজন ভালো যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। মনে রাখবেন একজন সবসময় তার কাছে আগত রোগীকে ভালো এবং সঠিক পরামর্শ দেওয়া চেষ্টা করেন। তবে হাতুড়ে ডাক্তারদের শরণাপন্ন না হওয়াই ভালো। এদের কাছে গেলে ভালো হওয়ার বদলে খারাপটাই হবেন।



যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন।

বি: দ্র: তোমার নিজের রচিত কবিতা, সাহিত্য বা যেকোনো শিক্ষামূলক লেখা পাঠিয়ে দাও এডুয়েটিক’র কাছে। এডুয়েটিক প্রকাশ করবে তোমার প্রিয় লেখাটি।

এগুলো দেখুন

যৌন ক্ষমতা বাড়ানোর উপায়

যৌন ক্ষমতা বাড়ানোর উপায়

আজকে আমরা এডুয়েটিকের পুরুষ স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো যৌন ক্ষমতা বাড়ানোর উপায় সম্পর্কে। তাহলে চলুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *