কোন নাইট ক্রিম ভালো

আজ আমরা এডুয়েটিকের স্কিন সলুশন বিভাগে আলোচনা করবো যে, কোন নাইট ক্রিম ভালো ? তাহলে চলুন আর দেরি না করে আমরা আমাদের আজকের আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে জেনে নেই। শুধু নাইট ক্রিম ব্যবহারের করলেই হবে না। একই সাথে জানতে হবে কোন নাইট ক্রিম ভালো? কোন নাইট ক্রিম ব্যবহার করলে কোনো ধরনের ক্ষতি হবে না। বর্তমান যুগের মেয়েরা তাদের রূপ নিয়ে অনেকটা সচেতন। বরাবরাই মেয়েরা রূপচর্চার ক্ষেত্রে ব্যবহার করে আসছে বিভিন্ন ধরণের প্রসাধনী সামগ্রী।

নিজেকে সুন্দর এবং পরিপাটি করে উপস্থাপন করতে মেয়েরা বেশি পছন্দ করে। তাই, রূপচর্চার ক্ষেত্রে সেরা প্রসাধনী ব্যবহার করে মেয়েরা। কিন্ত, বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য মেয়েরা আরও বেশি সচেতন হয়েছে। এখন রঙ ফর্সাকারি ক্রিম’র তুলনায় ত্বককে সুস্থ রাখার ক্ষেত্রে প্রাধান্য দিয়ে থাকে সবচেয়ে বেশি।

ত্বক ফর্সাকারী ক্রিম’র চাহিদার তুঙ্গে থাকে মেয়েরা। কিন্তু, সেই ক্রিম ত্বকের জন্য ক্ষতিকারক বিধায় মেয়েরা ত্বকের সৌন্দর্য রক্ষার্থে সেই সব ক্রিম ব্যবহারের থেকে বিরত থাকছে।

রুপ সচেতন মেয়েরা তাই নিজেদের ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য নিয়মিত স্কিন কেয়ার রুটিন অনুসরণ করে। স্কিন কেয়ার রুটিনের ক্ষেত্রে অন্যতম একটি হলো নাইট ক্রিম।

এখন অনেকের মনে প্রশ্ন থাকতে পারে যে, নাইট ক্রিম কি বা কোন নাইট ক্রিম ভালো? এসব প্রশ্নের উত্তর দেয়া হবে এডুয়েটিকের আজকেই এই আর্টিকেলে।

নাইট ক্রিম কি?

অনেকের মনে এখন প্রশ্ন আসতে পারে যে, বর্তমানে বাজারে অনেক ধরনের ক্রিম কিনতে পাওয়া যায়। তাহলে নাইট ক্রিম আবার কি? রুপ সচেতন মেয়েরা রুপ চর্চার অংশ হিসেবে রাতের বেলার স্কিন কেয়ার রুটিনের অংশ হিসেবে যে ক্রিম ব্যবহার করা হয় সেটাই নাইট ক্রিম নামে পরিচিত।



এখন আমরা জানবো স্থায়ীভাবে ফর্সা হওয়ার ক্রিম সম্পর্কে

নাইট ক্রিমে বিদ্যমান রয়েছে

১. ভিটামিন
২. কলিজিন
৩. সেই সাথে অ্যামিনো এসিড যা রাতের বেলা ত্বকের কোষের স্বাভাবিক বৃদ্ধি ঘটাতে সাহায্য করে থাকে।

এক এক জনের ত্বকের ধরণ অনুয়ায়ী ভিন্ন ভিন্ন ধরণের নাইট ক্রিম ব্যবহার করতে হয়। ত্বককে সুস্থ, স্বাভাবিক এবং উজ্জ্বল করে তুলতে হলে স্কিন কেয়ার রুটিনের অংশ হিসেবে নিয়মিত রাতে ঘুমানোর পূর্বে নাইট ক্রিম ব্যবহার করা উচিত।

কোন নাইট ক্রিম ভালো ?

আপনাদের ত্বকের ধরণ অনুয়ায়ী আপনাদের নাইট ক্রিম নির্বাচন করা উচিত। আপনাদের জন্য আমরা আজ জনপ্রিয় ৫ টি নাইট ক্রিম এর উদাহরণ তুলে ধরছি। আশা করি এই লিস্ট দেখেই বুঝতে পারবেন আপনার জন্য কোন নাইট ক্রিম ভালো হবে?

১. Dermalogica Overnight cleansing Gel

আপনি যদি আপনার ত্বকের একনে, পোর্টস এর সমস্যা সমাধানের জন্য ভালো কোন ধরণের নাইট ক্রিম খুঁজে থাকেন তাহলে, চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন এই ক্রিমটিকে।

এই নাইট ক্রিমটি আপনার ত্বককে ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করবে। আপনার ত্বকের ভেতর আদ্রতা বজায় রাখতে সাহায্য করে থাকে। তাই, ত্বকের সমস্যা সমাধানের লক্ষ্যে প্রতিদিন ঘুমাতে যাবার পূর্বে এই ক্রিমটি ব্যবহার করুন। ব্যবহারের কিছুদিনের মধ্যে দেখতে পাবেন আমূল পরিবর্তন।

২. Lakme Absolute Perfect Radiance Skin Lightening Night cream

নাইট ক্রিম হিসেবে পরিচিতি পেলেও এই ক্রিমটি শুধু যে একটি নাইট ক্রিমের ভূমিকা পালন করে থাকে তা নয়। বরং, আপনার ত্বককে মশ্চোরাইজ ও রিপেয়ার করার পাশাপাশি ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে ভূমিকা পালন করে থাকে।

এটি নিয়মিত ব্যবহারের ফলে আপনার ত্বকের রং হালকা করে। যার ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভূমিকা পালন করে থাকে এই ক্রিম।

৩. Ponds Gold Radiance Youthful Night Cream

সাধারণত বয়স বাড়ার সাথে ত্বক এ নানান ধরণের সমস্যা দেখা যায়। যেমন: মেছতা, কালো ছোপ ছোপ দাগ, রিংকেল এর মতো সমস্যা দেখা দেয়। বয়স বাড়ার সাথে সাথে ত্বকের উপর বয়সের প্রভাব দেখা দেয়।

তাই, বয়স বাড়ার সাথে সাথে ত্বকের পুরোনো উজ্জলতা ফিরিয়ে আনতে চাইলে আপনি ব্যবহার করতে পারেন এই নাইটক্রিম। এই ক্রিমটি ত্বককে সব ধরনের প্রভাব থেকে রক্ষা করতে সাহায্য করবে।

৪. Lakme Youth Infinity Skin Sculpting Night Cream

বয়সের সাথে সাথে আস্তে আস্তে ত্বকের উজ্জ্বলতা হ্রাস পায়। তাই, মৃতপ্রাণ ত্বককে সজীব করে তুলতে হলে ব্যবহার করতে পারেন এই ক্রিম। এই ক্রিমের ব্যবহারের ফলে আপনার স্কিন টানটান ভাব আসে। সেই সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিরাট ভূমিকা পালন করে।

৫. Ponds Age Miracle Wrinkle Corrector Night cream

নির্দিষ্ট বয়সের পর আমাদের ত্বক নিষ্প্রাণ হয়ে উঠে।ত্বকের সজীবতা হারিয়ে যায়, সেই সাথে ত্বকে নানা ধরণের সমস্যা দেখা দেয়। এই ক্রিমটি আপনাকে আপনার ত্বকের সমস্ত সমস্যা মোকাবেলা করতে সাহায্য করবে। সেই সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভূমিকা পালন করবে।

নাইট ক্রিম ব্যবহারের নিয়ম

যারা আজকাল রুপ সচেতন ত্বকের যত্নে অনেক ই আজ ব্যবহার করছে নাইট ক্রিম। ত্বককে সুরক্ষা দিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভূমিকা রাখে নাইট ক্রিম।কিন্তু, আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা কিনা নাইটক্রিমের সঠিক ব্যবহার সম্পর্কে তেমন একটা অবগত নয়।

চলুন তাহলে জেনে আসা যাক নাইট ক্রিমের ব্যবহার বিধি সম্পর্কে:

১. প্রথমে রাতে ঘুমাতে যাবার আগে আপনার ত্বককে একটি ফেসওয়াশ দিয়ে ভালো করে ধুয়ে নিন।
২. শীতকালে এক্সট্রা সিকিউরিটির জন্য ত্বকে ক্লিনজিং করুন।
৩. ক্লিনজিং করার পর ত্বকে একটি ভালো মানের টোনার লাগিয়ে ফেলুন।
৪. যারা প্রতিদিন মেকআপ করে তারা প্রথমে বুস্টার সিরাম লাগিয়ে নিবেন।
৫. অবশ্যই আন্ডার আই ক্রিম ব্যবহার করবেন এবং সাথে ত্বক এ যেখানে যেখানে কালো দাগ রয়েছে তার উপর আন্ডার আই ক্রিম লাগাবেন।।
৬. সবশেষ এ হাতে নাইট ক্রিম নিয়ে তা আলতো করে মুখে এবং গলায় লাগাবেন।

মনে রাখবেন নাইট ক্রিম শুধুমাত্র রাতে ব্যবহার করবেন। আর ব্যবহারের পর সকালে উঠে একটি ভালো ব্র‍্যান্ডের ফেইসওয়াশ দিয়ে তুলতে ভুলবেন না।

নাইট ক্রিম বানানোর পদ্ধতি

আজকাল সব জিনিস এর ক্ষেত্রে ভেজাল পরিলক্ষিত হয়। নাইট ক্রিমের ক্ষেত্রে এমন হবে না তা ভাবা নিছক বোকামি ছাড়া আর কিছুই নয়। তাই, আপনি নিজেকে সুন্দর রাখতে চাইলে প্রাকৃতিক উপাদানের উপর নির্ভর করে চলতে হবে।

সুতরাং, কিভাবে আপনেই খুব সহজে ঘরোয়া কিছু উপাদান দিয়ে নাইট ক্রিম তৈরি করতে পারেন তার কিছু নমুনা তুলে ধরব আপনাদের সামনে।

ঘরে বসে নাইট ক্রিম তৈরি করতে যা লাগবে:

১. কাঠবাদাম, গোলাপজল, টক দই, মধু
২. জাফরান, ভিটামিন ই, ভিটামিন সি ক্যাপসুল।

প্রথমে বাদামকে গোলাপ জল এর মধ্যে সারারাত ভিজিয়ে, পরদিন বাদাম এর সাথে জাফরান ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে তারসাথে টক দই, মধু, ভিটামিন সি এবং ই ক্যাপসুল ভালোকরে মিশিয়ে আপনি ডীফ ফ্রীজে রাখুন। ২৪ ঘন্টা পর সাধারণ তাপমাত্রায় রেখে ব্যবহার করুন ঘরে তৈরি নাইটক্রিম। ২ সপ্তাহ নিয়মিত ব্যবহার করলে আপনি তার গুন আপনার ত্বকের মাঝে লক্ষ্য করবেন।



নাইট ক্রিম ব্যবহারে সতর্কতা

প্রত্যেকটি জিনিসের একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে ঠিক তেমনি করে নাইট ক্রিম ব্যবহারের ক্ষেত্রেও রয়েছে কিছু নিয়ম। সাধারণত অল্প বয়সে ত্বক অনেক সফট থাকে। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে ত্বক এ নানা ধরনের সমস্যা দেখা দেয়। তাই ,ত্বক এর সেই সকল সমস্যা রুখতে আপনার ত্বকের এক্সট্রা যত্ন নিতে হবে। সেই জন্য আপনাকে নাইট ক্রিম ব্যবহার করতে হবে। তবে আপনার বয়স যদি ২৫ এর অধিক হয়, তবেই আপনি নাইটক্রিম ব্যবহার করতে পারবেন। আপনি যদি ২৫ বছর এর আগে নাইট ক্রিম ব্যবহার করেন তাহলে, আপনার ত্বক এ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

ছেলেদের নাইট ক্রিম

মেয়েদের ত্বকের তুলনায় ছেলেদের ত্বক একটি ভারী ধরনের। কিন্তু, তাই বলে শুধুমাত্র মেয়েরাই ত্বকের যত্ন করবে তা কিন্ত নয়। বরং মেয়েদের পাশাপাশি ছেলেদের ত্বকের যত্ন করা আবশ্যিক। আর তাই, ছেলেদের নিজের ত্বকের ধরণ অনুয়ায়ী নির্বাচন করা উচিত নাইটক্রিম।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ও বিনোদনমূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন এবং বেল আইকনে ক্লিক করুন।

এগুলো দেখুন

স্থায়ীভাবে ফর্সা হওয়ার ক্রিম

স্থায়ীভাবে ফর্সা হওয়ার ক্রিম

বর্তমানে নারীরা ফর্সা হওয়ার জন্য খুঁজে থাকে স্থায়ীভাবে ফর্সা হওয়ার ক্রিম। নারীদের সেই চাহিদার কথা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *