পুরুষের শুক্রাণু বাড়ে যেসব খাবারে

আজকে আমরা এডুয়েটিকের পুরুষ স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো পুরুষের শুক্রাণু বাড়ে যেসব খাবারে।তাহলে চলুন আর দেরি না আজকে আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সাধারণত শুক্রাণুর গুণগত মান কম হলে পুরুষের বন্ধ্যত্ব হয়। বিভিন্ন গবেষণায় বরা হয়েছে, দেহে ভিটামিন ও জিংকের ঘাটতি থাকলে পুরুষের বন্ধ্যত্ব হতে পারে। এর মানে হলো খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনলে শুক্রাণুর গুণগত মান বাড়ে।



তাহলে চলুন জেনে নেওয়া যাক পুরুষের শুক্রাণু বাড়ে যেসব খাবারে তা সম্পর্কে:-

১. টমেটো

টমেটোর মধ্যে রয়েছে লাইকোপেন। এর অ্যান্টিঅক্সিডেন্ট শুক্রাণুর গুণগত মান রাড়াতে কাজ করে। টমেটো রান্না ক্ষেত্রে জলপাইয়ের তেলও দিতে পারেন। এতে অ্যান্টিঅক্সিডেন্ট শোষণ ভালো হয়।

২. ওয়ালনাট

ওয়ালনাটের মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড। এক গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন ৭০ গ্রাম ওয়ালনাট খাওয়া ২১ থেকে ৩৫ বছরের পুরুষের ক্ষেত্রে শুক্রাণুর জীবনীশাক্ত, ক্ষিপ্রতা বাড়ায়। ওয়ালনাট সালাদের সঙ্গে খেতে পারেন। এ ছাড়া স্ন্যাকস হিসেবে খেতে পারেন এ সুস্বাদু বাদামটি।

৩. কুমড়ো বীজ

কুমড়ো বীরে মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, প্রয়োজনীয় অ্যামাইনো এসিড ও ফাইটোসটেরল। এ খাবারটি পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে কাজ করে। গবেষণায় দেকা গেছে, কুমড়ো বীজে থাকা উপাদান টেসটোসটেরোন হরমোনের সিরামের মাত্রা বাড়ায়। এ ছাড়া শুক্রাণুর মাত্রা, জীবনীশক্তি, ক্ষিপ্রতা বাড়াতে কাজ করে।

৪. আনার

আনারের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এ গবেষণায় বলা হয়েছে, এটি টেসটোসটেরন ও শুক্রাণুর গুণগত মান বাড়াতে উপকারী।



৫. কালো চকলেট

কালো চকলেটের মধ্যে রয়েছে অ্যামাইনো এসিড এল-আরজিন। এটি শুক্রাণুর মাত্রা ও বীর্যের পরিমাণ বাড়ানোর উপাদান হিসেবে পরিচিত। এ ছাড়া এর মধ্যে উচ্চ পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ফ্রি র ্যাডিকেলের সঙ্গে লড়াই করে। ফ্রি র‌্যাডিকেল শুক্রাণুর গুণগত মান নষ্ট করে। প্রতিদিন এক কামড় কালো চকলেটও শুক্রাণুর মান বাড়াতে উপকারী।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ও বিনোদনমূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন এবং বেল আইকনে ক্লিক করুন।

এগুলো দেখুন

যৌন ক্ষমতা বাড়ানোর উপায়

যৌন ক্ষমতা বাড়ানোর উপায়

আজকে আমরা এডুয়েটিকের পুরুষ স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো যৌন ক্ষমতা বাড়ানোর উপায় সম্পর্কে। তাহলে চলুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *