যমজ সন্তান কেন হয়, কাদের হয়

আজকে আমরা এডুয়েটিকের পুরুষ স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো যমজ সন্তান কেন হয়, কাদের হয় এ বিষয়ে। তাহলে চলুন আর দেরি না করে আজকে আলোচ্য বিষয় নিয়ে আলোচনা শুরু করা যাক। এক সাথে একাধিক সন্তান গর্ভে আসলে সেটাকে অনেকে বলে থাকে যমজ। ইংরেজীতে একে বলা হয় twin. এখন প্রশ্ন হলো যমজ সন্তান গর্ভে আসার সম্ভাবনা কাদের থাকে আর কেন হয়? অনেকের পারিবারিক হিস্ট্রি থাকে যে, তাদের মা, খালা বা শ্বশুর পক্ষের কারো না কারো যমজ সন্তান হয়েছিল।



ইদানীং গর্ভে সন্তান আসার জন্য অনেকে একটা ওষুধ ব্যবহার করে থাকে। Ovulation inducing drugs. এ ধরনের ওষুধ ব্যবহার করলে একের অধিক সন্তান গর্ভধারণ হয়।

যদিও বা একের অধিক সন্তান অনেক মায়ের জন্য খুশির সংবাদ তথাপি ডাক্তারদের জন্য এটা খুশির বিষয় বা সংবাদ কোনোটিই নয়। কেননা, একের অধিক সন্তান গর্ভে ধারণ করলে মায়েরা প্রসবকালীন সময়ে ঝুঁকিতে থাকে। তাই প্রথম থেকেই তাদের ব্যাপারে ডাক্তারদেরকে বিভিন্ন ধরনের ব্যবস্থা নিতে হয়।

যমজ সন্তান গর্ভে এলে মায়েদের যে সমস্যাগুলো প্রকট হয় তার মধ্যে প্রথমটি হলো অতি মাত্রায় বমি। একটি সন্তান গর্ভে ধারণ করলে প্রথম ৩ মাসে মায়ের যে বমি ভাব হয় একাধিক সন্তান গর্ভে ধারণ করলে মায়েদের বমি ভাব ও মাথা ঘোরানোর সমস্যা অনেক বেশী দেখা দেয়।

এই বমির ভাব এত বেশী মাত্রায় হয় যে, অনেক সময় মাকে হাসপাতালেও ভর্তি হতে হয়। এই অবস্থাকে ডাক্তাররা বলে হাইপার ইমেসিস গ্র্যাভিডেরাম। এ সমস্যা উত্তোরনের জন্য মাকে ডাক্তাররা হাসপাতালে ভর্তি করে ও নানা ধরনের ওষুধ ব্যবহার করে থাকেন। অনেক সময় গর্ভবতী মাকে না খাইয়ে শুধু স্যালাইনের উপর রাখতে হয় বমি ভাব দূর করার জন্য।

যমজ সন্তান গর্ভে এলে কিছু সমস্যা দেখা দেয়। তার মধ্যে প্রধান সমস্যা হলো বাচ্চা ‘মিসক্যারেজ’ বা ‘গর্ভপাত’ হয়ে যেতে পারে। প্রসবের নির্দিষ্ট সময়ের আগে ব্যথা উঠে যেতে পারে। ডাক্তাররা এটাকে বলে প্রি টার্ম লেবার। নির্দিষ্ট সময়ের আগে বাচ্চা প্রসব হয়ে যাওয়ায় বাচ্চাগুলো অপরিণত থাকে, ওজনে কম থাকে ও পরবর্তীতে তাদের এনআইসিইউসহ বিভিন্ন ধরনের সাপোর্ট দিতে হয়। আর যদি ৪ থেকে ৫ মাস সময়ে অ্যাবরসন হয়ে যায় তাহলে বাচ্চাগুলোকে বাঁচিয়ে রাখা মুশকিল হয় যায়।



যমজ সন্তান কেন হয়, কাদের হয় এ বিষয়ে লিখেছেন কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল। গাইনী ও প্রসূতি বিশেষজ্ঞ।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ও বিনোদনমূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন এবং বেল আইকনে ক্লিক করুন।

এগুলো দেখুন

গর্ভের সন্তান মারা যায় যেসব কারণে

গর্ভের সন্তান মারা যায় যেসব কারণে

আজকে আমরা এডুয়েটিকের নারী স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো গর্ভের সন্তান মারা যায় যেসব কারণে তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *