গর্ভধারণ করার উপায়

আজকে আমরা এডুয়েটিকের স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো গর্ভধারণ করার উপায় নিয়ে। তাহলে চলুন আর দেরি না আজকে আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

একটি দম্পতি হিসাবে আপনি হয়তো যৌন সুরক্ষা দ্বারা শিশু গর্ভধারণ করার সহজ পদ্ধতি সম্পর্কে অনেকেই অজানা। আমরা সাধারণত সন্তান গর্ভধারণ নিয়ে বেশিরভাগ সময়ই চিন্তিত থাকি। আসলে আমরা অনেকেই জানি না গর্ভধারণ করার পদ্ধতি সম্পর্কে। যার ফলে পারাবিরক কলহ্ লেগে থাকে।

কিন্তু এখন আপনি গর্ভবতী হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এবং তাও আবার দ্রুত হতে চান। এই প্রবন্ধটি গর্ভবতী হওয়ার চেষ্টা করার জন্য সেরা সময় এবং প্রাকৃতিক উপায়ে স্বাস্থ্যবান শিশুর গর্ভধারণ করার জন্য কয়েকটি দরকারী কৌশল এবং পরামর্শের সঙ্গে আপনি একটি শিশুকে গর্ভে ধারণের জন্য ব্যবহার করতে পারেন এমন পদ্ধতিগুলি নিয়ে আলোচনা করে।

গর্ভধারণ করার উপায়

সঠিক গর্ভধারণ করার উপায় হচ্ছে ৩৫ বছরের কম বয়সী অল্প বয়স্ক দম্পতি হিসাবে যদি আপনি নিয়মিত অরক্ষিত যৌন সঙ্গম করেন। তবে শিশুকে গর্ভে ধারণের জন্য সর্বাধিক ৬ মাস সময় লাগতে পারে। তবে আপনি যদি ১ বছরেরও বেশি সময় ধরে চেষ্টা করেও গর্ভধারণ না করে থাকেন, তবে সম্ভবত চিকিৎসার সাহায্য নিতে হবে। একই সুপারিশ ৩৫ বছরের বেশী বয়সের দম্পতিদের জন্য ।

গর্ভধারণ করার উপায় মাফিক চেষ্টা করে যারা ৬ মাস পরেও গর্ভধারণ করেননি। তাদের উচিত দ্রুত চিকিৎসা নেওয়া। একই সময়ে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে গর্ভধারণ করতে সময় লাগতে পারে। অনুমান করা হয় যে, ৩০ বছর বয়স্ক এক সুস্থ মহিলার যেকোনো প্রদত্ত মাসে গর্ভবতী হওয়ার শুধুমাত্র ২০ শতাংশ সম্ভাবনা রয়েছে। অতএব, একটি দম্পতি হিসাবে আপনি গর্ভবতী না হওয়ায় মানসিক চাপ নেবেন না এবং অবশ্যই নিয়মিত আপনার যৌন জীবন উপভোগ করবেন।



‘আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য কয়েকটি মৌলিক পদক্ষেপ আপনাকে নিচে আলোচনা করা হলো’

নিয়মিত যৌন করছেন তা নিশ্চিত করুন

প্রজনন বিশেষজ্ঞের মতে, আপনার নিয়মিত যৌন সঙ্গম করা উচিত। কিন্তু রোজ নয় কারণ শুক্রাণু সহজেই এক সপ্তাহ পর্যন্ত বেঁচে থাকতে পারে। শুক্রাণু গড়ে তুলতে যথেষ্ট সময় দেয়ার জন্য যৌন সঙ্গমের ঘটনাগুলোর মধ্যে পর্যাপ্ত সময়ের ফাঁক বজায় রাখুন। মাসে মাত্র ৬ দিন থাকে যখন আপনি একটি শিশুকে গর্ভে ধারণ করতে পারেন। সেটি হল ডিম্বস্ফোটনের আগের ৫ দিন সাথে ডিম্বস্ফোটনের দিনটি।

জন্ম নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রত্যাহার করুন

গর্ভধারণ করার উপায় জানুন বা নাই জানুন প্রথমে জন্ম নিয়ন্ত্রণ ওষুধ থেকে বিরত থাকুন। হরমোনের আকারে পাওয়া যায় এমন কিছু জন্ম নিয়ন্ত্রকগুলো ব্যবহার বন্ধ করার পরেও আপনার ফার্টিলিটি কমাতে পারে। জন্মনিয়ন্ত্রক বড়ির ক্ষেত্রে তার হরমোন প্রভাব দীর্ঘস্থায়ী হতে পারে না এবং আপনি এই বড়িগুলো ব্যবহারের পূর্বেকার আপনার নিয়মিত মাসিক চক্রগুলোতে ফিরে যেতে সক্ষম হবেন।

আপনি যদি ইন্ট্রাইউটেরিন ডিভাইস (আইইউডি) ব্যবহার করেন। তবে নিশ্চিত করুন যে আপনি আপনার ফার্টিলিটি পুনরুদ্ধারের জন্য একজন স্বাস্থ্য সেবা পেশাদার দ্বারা ডিভাইসটি সরিয়ে নিয়েছেন। ডেপো-প্রোভেরার প্রভাবগুলো আরো দীর্ঘস্থায়ী হতে পারে। অতএব গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য গর্ভধারণ করার চেষ্টা করার অন্তত ১ বছর আগে থেকে শটগুলো নেওয়া বন্ধ করুন।

একটি স্বাস্থ্যকর শিশু গর্ভে ধারণ করতে যেকোনো অস্বাস্থ্যকর অভ্যাস। যেমন: ধূমপান এবং অ্যালকোহল ব্যবহার পরিত্যাগ করতে হবে। ফোলিক এসিডের নিয়মিত ডোজ নিলে (গর্ভধারণের চেষ্টা করার অন্তত ১ মাস আগে) আপনার সম্ভাবনাগুলো বাড়াতে পারে এবং আপনার শিশুর কোনো জন্মগত ক্রটির ঝুঁকি কমাতে পারে। শরীরের স্বাভাবিক ওজন বজায় রাখলে এবং প্রতিদিন আপনার ক্যাফিন খাওয়া ১৫ আউন্সে সীমিত রাখলে সাহায্য করতে পারে।

গর্ভধারণ করার উপায় এর সঠিক সময়?

গর্ভধারণ করার সহজ পদ্ধতির সঠিক সময় কখন! এমন হাজারো প্রশ্ন আপনার মাঝে। মূলত গর্ভবতী হওয়ার সবচেয়ে ভালো সময় হল ডিম্বস্ফোটনের সময়কালে। যে সময়কালে ডিম্বাশয় থেকে একটি পরিপক্ক ডিম মুক্ত হয়ে যায়। যদিও শুক্রাণু যৌনতার পর ১৮ থেকে ৭২ ঘন্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে, পরিপক্ক ডিম্বাণু ডিম্বস্ফোটনের পর মাত্র ১২ থেকে ২৪ ঘন্টার জন্যই বাঁচতে পারে।

এর মানে হল যে মহিলা ডিম্বাণুটি মুক্তি পাওয়ার পর মাত্র ১২ থেকে ২৪ ঘণ্টার মধ্যেই নিষিক্ত হতে পারে। অতএব, আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য ডিম্বস্ফোটনের মোটামুটি ২ থেকে ৩ দিন আগে যৌন সঙ্গম করা ভালো। এটি নিশ্চিত করে যে, ডিমটি অবশেষে যখন মুক্ত হয় তখন সেটিকে নিষিক্ত করার জন্য ফ্যালোপিয়ান টিউবে যথেষ্ট পরিমাণে শুক্রাণু থাকে।

আপনার ডিম্বস্ফোটন কখন ঘটবে তার পূর্বাভাস পেলে আপনার শিশু গর্ভে ধারণ করাতে অত্যন্ত সাহায্য হতে পারে। কোনো মহিলার গড় ২৮ দিনের মাসিক চক্রের মধ্যে থাকলে ডিম্বস্ফোটন শুধুমাত্র ১ বার ঘটে এবং সাধারণত পরবর্তী চক্রের শুরু হওয়ার প্রায় ১৪ দিন আগে ঘটে। যাই হোক, ২৮ দিনের মাসিক চক্রের মহিলারা সংখ্যালঘুদের মধ্যে পড়েন।

কারণ বেশিরভাগ মহিলাদের ২৪ থেকে ৩৫ দিনের মধ্যে মাসিক চক্র থাকে। যেহেতু চক্রের শেষ দিনের বা যে দিন আপনার মাসিক হয় তার ১৪ দিন আগে ডিম্বস্ফোটন ঘটে, এর মানে হল যে ২৪ দিনের মাসিক চক্রের মহিলার জন্য ১০ তম দিনে বা ৩৫ দিনের মাসিক চক্রের কোন মহিলার ২১ তম দিনে এটি হতে পারে।

গর্ভধারণ করার সহজ পদ্ধতির পাশাপাশী নিয়মিত মাসিক চক্র যুক্ত মহিলারা প্রতি মাসে ডিম্বস্ফোটনের সময়ের পূর্বাভাস পেতে ডিম্বস্ফোটন ক্যালকুলেটরের মতো ডিভাইস ব্যবহার করতে পারেন। আপনার মাসিক পর্যায় জুড়ে আপনার হরমোন মাত্রা পরীক্ষা করে যে ডিম্বস্ফোটন পূর্বাভাস কিট। সেটি আপনার কোন দিন ডিম্বস্ফোটন হবে তা নির্ধারণ করতে সক্ষম হবে।

অনিয়মিত মাসিক যুক্ত নারীদের ক্ষেত্রে কখন ডিম্বস্ফোটন ঘটবে তার পূর্বাভাস পাওয়া একটু কঠিন হতে পারে। আপনার মাসিক চক্রটি যদি অনিয়মিত হয়। তবে আপনি নিম্নলিখিত লক্ষণগুলো সন্ধান করতে পারেন যা ডিম্বস্ফোটন ঘটছে তা নির্দেশ করতে পারে।

তাপমাত্রা বৃদ্ধি ঘটছে কিনা নোট করুন

আপনার শরীরের মৌলিক তাপমাত্রা হল বিশ্রামের সময় আপনার শরীরের তাপমাত্রা। এই তাপমাত্রা ডিম্বস্ফোটন প্রক্রিয়ার সময় সামান্য বৃদ্ধি পায়। আপনি আপনার বিছানা থেকে ওঠার আগে প্রতিদিন সকালে একটি থার্মোমিটার ব্যবহার করে আপনার শরীরের তাপমাত্রা পরিমাপ করুন। আপনি আপনার রেকর্ডিং থেকে আপনার তাপমাত্রার ধরণগুলো সনাক্ত করতে পারেন। তাপমাত্রা বৃদ্ধির ২ থেকে ৩ দিন আগে ফার্টিলিটি সর্বোচ্চ থাকবে।

যোনি স্রোতে কোন পরিবর্তন হলে নোট করুন

ভিজা এবং চটচটে যোনি স্রোত বৃদ্ধি পেলে লক্ষ্য রাখুন। যা ডিম্বস্ফোটনের ঠিক আগে ঘটে। ডিম্বস্ফোটনের পরে। সার্ভিকাল মিউকাস কমে যায় এবং ঘন ও থকথকে দেখতে লাগে। গর্ভধারণ করার সহজ পদ্ধতির এটি একটি অংশ বিশেষ।

ডিম্বস্ফোটনের সময়কালের আগে যৌন সঙ্গম করুন

একবার আপনি আপনার ডিম্বস্ফোটনের মাসিক সময় কাঠামো অনুমান করে নিলে। আপনাকে ফার্টিলিটি উইন্ডোতে যৌন সঙ্গম করার পরিকল্পনা করতে হবে। যা ডিম্বস্ফোটনের ২ থেকে ৩ দিন আগে এবং ডিম্বস্ফোটনের দিনে স্থায়ী হয়।

আপনি যদি ফার্টিলিটি উইন্ডো সম্পর্কে অনিশ্চিত হন। তবে আপনার মাসিক চক্রের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহের সময় নিয়মিত যৌন সঙ্গম করার লক্ষ্য রাখুন। এটি নিশ্চিত করবে যে ডিমটি মুক্ত হওয়ার আগে ফ্যালোপিয়ান টিউবে পর্যাপ্ত সুস্থ ও সক্রিয় শুক্রাণু আছে। গর্ভধারণ করার সহজ পদ্ধতির এটি একটি সহজ পদ্ধতি।

ডিম্বস্ফোটনের আগে যৌন সঙ্গম করার অতিরিক্ত কৌশলের মধ্যে রয়েছে। আপনি একটি দম্পতি হিসাবে ফার্টিলিটি সময়কালে যৌন সঙ্গম করার পূর্বে দীর্ঘদিন ধরে সঙ্গম না করার মধ্যে দিয়ে যাননি তা নিশ্চিত করা। পুরুষের বীর্যে মৃত শুক্রাণু জমা হওয়া প্রতিরোধ করার জন্য পুরুষকে যৌন সঙ্গম করার আগের দিনগুলোতে অন্তত একবার বীর্য নির্গত করতে হবে।

আপনার গর্ভাবস্থার সম্ভাবনা বাড়ানোর সেরা উপায়গুলো:-

আপনি একটি শিশুকে গর্ভে ধারণ করার চেষ্টা করারও আগে একটি দম্পতি হিসাবে আপনাদের উভয়কে ভালো শারীরিক স্বাস্থ্য সম্পন্ন হতে হবে। বেশিরভাগ ডাক্তার সুপারিশ করবেন যে, আপনি কোনো স্বাস্থ্য সমস্যা নিয়ে আলোচনা করতে এবং কোনো জেনেটিক ব্যাধি থাকলে তা জেনে নেয়ার জন্য একজন ওবেস্ট্রিসিয়ানের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট করে নিন। আপনার ডাক্তার আপনাকে কিছু জীবনধারা সংক্রান্ত পরিবর্তন করতে সুপারিশ করতে পারেন। যা আপনার গর্ভধারণের সম্ভাবনাকে বাড়াতে পারে।



নিম্নলিখিতগুলোর ব্যবহার এবং খরচ এড়ান

১. লুব্রিকেন্ট ব্যবহার করা

অনেক গবেষণামূলক অধ্যয়নে দেখানো হয়েছে যে যোনি লুব্রিকেন্টগুলো শুক্রাণুর ক্ষতি করতে পারে এবং ডিম্বাণুকে নিষিক্ত করার জন্য জরায়ুর দিকে তাদের গতিতে হস্তক্ষেপ করতে পারে। এটির কারণ লুব্রিকেন্টগুলির পিএইচ মাত্রা (অম্লতা) যথেষ্ট বেশী যা শুক্রাণুকে হত্যা করতে পারে।

ক্ষতিকারক লুব্রিকেন্টের পরিবর্তে যৌন সঙ্গমের আগে ১৫ থেকে ২০ মিনিট ধরে সংবেদনশীল স্পর্শ, চুম্বন এবং জড়িয়ে ধরার মতো ফোরপ্লেগুলি ব্যবহার করুন। যদি ফোরপ্লে কাজ না করে। তাহলে লুব্রিকেন্ট হিসাবে উষ্ণ জল ব্যবহার করা ভালো কারণ জল শুক্রাণুর পক্ষে বিষাক্ত নয়।

২. বেশী ক্যাফিন গ্রহণ করা

গবেষণামূলক অধ্যয়ন বেশী ক্যাফিন খাওয়া এবং গর্ভধারণের অক্ষমতার মধ্যে সম্পর্ক প্রমাণিত করেছে। প্রতিদিন ২০০ থেকে ৩০০ মিগ্রা ক্যাফিন (২ কাপ কফির সমতুল্য) খাওয়া ঠিক আছে, ৫০০ মিলিগ্রামের (বা ৫ কাপ কফি) বেশী খাওয়া এড়ানো উচিত, কারণ এটি দীর্ঘমেয়াদে ফার্টিলিটি কমাতে পারে।

৩. অ্যালকোহল খাওয়া

যদিও অ্যালকোহল ব্যবহারের নিরাপদ মাত্রা সম্পর্কে কোনো গবেষনা করা হয় নি। তবে যে মহিলারা গর্ভবতী হওয়ার চেষ্টা করছেন তাদের অবশ্যই সম্পূর্ণরূপে অ্যালকোহল খাওয়া এড়ানো উচিত। এটিও সুপারিশ করা হয় যে, ডিম্বস্ফোটনের পর মহিলাদের মাসিক চক্রের দ্বিতীয়ার্ধে মহিলারা যেন অ্যালকোহল পান না করেন।

৪. ধূমপান

বৈজ্ঞানিক গবেষণা প্রমাণ করেছে যে, যে দম্পতিরা ধূমপান করেন তাঁদের গর্ভধারণ করতে দীর্ঘ সময় লাগে। একটি শিশুর জন্য চেষ্টা করার সময় উভয়কেই ধূমপান কঠোরভাবে এড়িয়ে যেতে হবে।

নিয়মিত ধূমপান কেবল আপনার ফার্টিলিটিকেই প্রভাবিত করে না। এটি আপনার সন্তানের ভবিষ্যত ফার্টিলিটির মাত্রাকেও প্রভাবিত করতে পারে। ধূমপান মহিলা ডিম্বাশয়টির ক্ষতি করতে পারে। পুরুষের শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে।

ডিম্বাণু হারানো বাড়াতে পারে এবং এমনকি নারীর জন্য মেনোপজ ত্বরাণ্বিতও করতে পারে। ধূমপানের কারণে সৃষ্ট অতিরিক্ত জটিলতাগুলির মধ্যে আছে গর্ভপাতের ঝুঁকি বাড়া, সাথে অকালে বা কম ওজনের শিশুর জন্ম হওয়া।

৫. মানসিক চাপ

উচ্চ মাত্রার মানসিক চাপ পুরুষদের ফার্টিলিটি এবং মহিলাদের ডিম্বস্ফোটনকে প্রভাবিত করতে পারে। মানসিক চাপ ডিম্বস্ফোটনের চক্রকে বিলম্বিত করতে পারে। আপনি ডিম্বস্ফোটন মিস্ করতে পারেন বা এমনকি মাসিক চক্রের সময়কাল বৃদ্ধি করতেও পারে।

অর্থ, বাড়ি পরিবর্তন এবং কর্মজীবনের কারণে মানসিক চাপের যে দম্পতিরা মুখোমুখি হন। তাদের গর্ভধারণের প্রচেষ্টায় বিলম্ব হতে পারে। চাপ মুক্তির ব্যায়াম। যেমন যোগ বা কোনো মনের শরীরের বিনোদন প্রোগ্রাম।

আপনাকে উদ্বেগ মুক্ত হতে এবং আপনার গর্ভধারণের সামগ্রিক সম্ভাবনাগুলিকে বাড়াতে সহায়তা করতে পারে। যদিও কোনো নির্দিষ্ট খাবার বা খাদ্যতালিকা গর্ভধারণকে উন্নত করতে পারে বলে কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই।

তবে মহিলাদের গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য তাঁদের স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য গ্রহণ করার পরামর্শ দেয়া হয়। এর মধ্যে মাছ এবং সামুদ্রিক খাবার যেমন চিংড়ি, সালমন এবং ক্যাটফিশ থাকতে পারে যাতে পারদের পরিমাণ কম থাকে।

একই সময়ে, হাঙ্গর, তলোয়ারফিশ এবং রাজা ম্যাকেরেলের মতো মাছগুলো এড়িয়ে চলুন। যাতে পারদের পরিমাণ বেশী এবং ফার্টিলিটি কমানোর সাথে সম্পর্কিত বলে পরিচিত।



গর্ভধারণ করার সহজ পদ্ধতি বা গর্ভবতী হওয়ার জন্য উপযোগী কৌশলগুলো:-

যৌন অবস্থান

পুরুষ উপরে অবস্থানটি সর্বোত্তম এবং এটিই সেরা সুপারিশ। যৌন মিলনের পর অবিলম্বে বিছানা থেকে লাফিয়ে নামা এড়িয়ে চলুন। আপনার পাছার নিচে একটি বালিশ রাখা এবং যৌনতার পরে আপনার পা প্রায় ২০ মিনিট ধরে উপরের দিকে তুলে রাখা শুক্রাণুর ডিম্বাণুর মধ্যে প্রবেশ করার সম্ভাবনা বাড়াতে পারে।

শক্তিশালী এবং স্বাস্থ্যকর শুক্রাণুর জন্য

শক্তিশালী এবং সুস্থ শুক্রাণুর সবসময় একটি ডিম্বাণুকে নিষিক্ত করার বেশী সম্ভাবনা থাকে। পুরুষদের তাদের শুক্রাণুর মান উন্নত করতে নিম্নলিখিত জীবনধারা পরিবর্তন করতে সুপারিশ করা হয়:


*তামাক, গাজা বা অন্য কোনো মাদক এড়িয়ে চলা।
*অ্যালকোহল জাতীয় পানীয় দৈনন্দিন ব্যবহার করা সীমিত করা।
*একটি স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখা।


গোটা শস্য, মাছ, এবং সবজি সহ একটি সুষম খাদ্য খেলে পুরুষদের ফার্টিলিটি উন্নত হতে পারে। ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলি শুক্রাণুর গতিশীলতা (বা আন্দোলন) কে বাড়িয়ে তুলতে পারে। যেখানে ঝিনুক, গরুর মাংসের টুকরো এবং বেক করা মটরশুটি দস্তা সরবরাহ করতে পারে, যা ফার্টিলিটিহীনতা এড়ানোর জন্য প্রয়োজনীয়। ভিটামিন বি এর নিম্ন মাত্রা শুক্রাণুর স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

অতএব, পুরুষদের প্রতিদিন সুস্থ ব্রেকফাস্ট সিরিয়াল, পাতাওয়ালা সবুজ শাকসবজি, এবং কমলালেবুর রস খাওয়া আবশ্যক। উচ্চ তাপমাত্রা শুক্রাণু হত্যা করতে পারে, তাই গরম বাথটব বা সনা ব্যবহার করা এড়ানো। প্রায় ৯৪ থেকে ৯৬ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় গরম জলে স্নান নিতে সুপারিশ করা হয়, যা আমাদের স্বাভাবিক শরীরের তাপমাত্রার তুলনায় সামান্য কম।

বিশেষজ্ঞদের মতে, পুরুষদের আঁটসাঁট ব্রিফ না পরে আলগা বক্সার বা শর্টস পরা উচিৎ। যা শুক্রাশয়গুলোকে শীতল রাখতে এবং শুক্রাণু উত্পাদনকে বৃদ্ধি করতে সহায়তা করতে পারে। এ ছাড়া পুরুষদের তাদের কোলে ল্যাপটপের মতো ইলেকট্রনিক ডিভাইসগুলি না রাখা উচিত। যা শুক্রাশয়গুলির তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে এবং শুক্রাণু উত্পাদনকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

অত্যধিক উত্তেজনা লাভ করলে তা যৌন সঙ্গমের ভালো অনুভুতির উপাদানগুলোকে উন্নত করতে পারে, এটি কোনো ভাবে গর্ভধারণকে প্রভাবিত করে না।

ফার্টিলিটিহীনতা এমন একটি সমস্যা যা পুরুষ এবং মহিলা উভয়কেই প্রভাবিত করতে পারে। একজন যোগ্যতা সম্পন্ন ডাক্তারের কাছ থেকে খুব শীঘ্র চিকিৎসা পরামর্শ চাওয়ার এবং সহায়তা নেওয়ার প্রয়োজন এবং এটির সুপারিশ করা হয়।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ও বিনোদনমূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন এবং বেল আইকনে ক্লিক করুন।

এগুলো দেখুন

ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা কীভাবে বুঝবেন

ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা কীভাবে বুঝবেন?

আজকে আমরা এডুয়েটিকের নারী স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা কীভাবে বুঝবেন ? তা নিয়ে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *