পিরিয়ডের সময় বমি ভাব হওয়ার কারণ

আজকে আমরা এডুয়েটিকের নারী স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো পিরিয়ডের সময় বমি ভাব হওয়ার কারণ তা নিয়ে। তাহলে চলুন আর দেরি না আজকে আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পিরিয়ডের দিনগুলোতে কারো পেটে যন্ত্রণা, কারো কোমরে ব্যথা, কারো বমি বমি ভাবের মতো সমস্যা হয়ে থাকে। আবার কারো মেজাজ খিটখিটে হয়ে যায়। কেউ কেউ কোষ্ঠকাঠিন্যে ভোগে। কেউ কেউ আবার ডায়রিয়ায়। পিরিয়ডের দিনগুলোতে মেয়েদের হজমের সমস্যাতেও দেখা যায়। কিন্তু কেন এই সমস্যা হয়? এমন প্রশ্ন হাজারো মেয়েদের।

মেয়েদের ঋতুচক্রকে নিয়ন্ত্রণ করে মূলত দুটি হরমোন- ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন। চিকিৎসকরা বলছেন, এই প্রোজেস্টেরন হরমোনের জন্য পিরিয়ডের সময় দেহে হরমোনের ভারসাম্যে তারতম্য ঘটে। পিরিয়ডসের শুরু থেকে আস্তে আস্ত বাড়তে থাকে প্রোজেস্টেরনের মাত্রা। পিরিয়ড শুরুর ৫ থেকে ৭ দিন আগে দেহে প্রোজেস্টেরনের মাত্রা হয় সর্বাধিক হয়ে যায়। এই প্রোজেস্টেরন হরমোন সাধারণত পেশীকে শিথিল করে দেয়। ফলে নানা সমস্যা দেখা যায়।

অপরদিকে, মেনস্ট্রুয়াল সাইকেলের শেষের দিকে প্রোজেস্টেরনের মাত্রা নীচের দিকে নামতে থাকে। পিরিয়ড হওয়ার একদম শুরুর সময় তার মাত্রা হয় সর্বনিম্ন। যার ফলে বমি বমি ভাব হয়। আবার কারোর বমিও হয় এই সময়ে।

পিরিয়ডের সময় বমি ভাব হওয়ার কারণ

আপনাদের মধ্যে অনেকেই ডাক্তারদের কাছে প্রশ্ন করে থাকেন যে, বমি বমি ভাব কি এড়িয়ে যাওয়া সম্ভব?

শরীরে হরমোনের মাত্রাকে আপনি তো আর নিয়ন্ত্রণ করতে পারবেন না। বরং, আপনার ডায়েটে আনুন কিছু পরিবর্তন। যার ফলে এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। যেমন: ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন। একমাত্র স্বাস্থ্যকর ডায়েটই আপনার শরীরকে ভালো রাখতে পারবে। পিরিয়ড শুরু হওয়ার আগে থেকেই প্রচুর পরিমাণে ফল খাওয়ার চেষ্টা করুন।

পিরিয়ড চলাকালীন সময়ে কার্বোহাইড্রেট যুক্ত খাবার এড়ানো উচিত। কার্বোহাইড্রেট যুক্ত খাবার যদি না খান তাহলে পিরিয়ডের সময় ব্যথা থেকেও মুক্তি পাবেন। যেমন:- চাপাতি, মসুর ডাল, দুধ, দই, বাটার মিল্ক এগুলো প্রাথমিকভাবে পিরিয়ডের সময় খাওয়া উচিত না।

এই সময় অল্প বিস্তর শরীরচর্চা চলতে পারে। কিন্তু ইনটেন্স ওয়ার্কআউট করা একেবারেই চলবে না। তবে মনে রাকবেন আপনার যদি পেটে এবং পিঠে ব্যথা থাকে, তাহলে তো একেবারেই শরীরচর্চা করা যাবে না। এই সময় হালকা এবং হজমযোগ্য খাবার খাওয়ার চেষ্টা করুন। যেমন:- খিচুড়ি, সুজি, ইডলি-সম্বর, দোসা ইত্যাদি।



যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন।

বি: দ্র: তোমার নিজের রচিত কবিতা, সাহিত্য বা যেকোনো শিক্ষামূলক লেখা পাঠিয়ে দাও এডুয়েটিক’র কাছে। এডুয়েটিক প্রকাশ করবে তোমার প্রিয় লেখাটি।

এগুলো দেখুন

ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা কীভাবে বুঝবেন

ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা কীভাবে বুঝবেন?

আজকে আমরা এডুয়েটিকের নারী স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা কীভাবে বুঝবেন ? তা নিয়ে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *