কাঁধে ব্যথা দূর করার উপায়

আজকে আমরা এডুয়েটিকের স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো কাঁধে ব্যথা দূর করার উপায় সম্পর্কে। তাহলে চলুন আর দেরি না আজকে আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

শরীরের কোনো ব্যথাকে ছোট করে দেখার উপায় নেই। অনেকেই আছেন যারা শোল্ডার পেইন বা কাঁধে ব্যথায় ভুগে থাকেন। তারা ঠিক বুঝেও উঠতে পারেন না যে কী করলে ব্যথা একটু কম হবে। ব্যথা বাড়াবাড়ি পর্যায়ে গেলে বা দীর্ঘদিন ধরে থাকলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। এর আগে ব্যথা কমানোর জন্য মেনে চলতে পারেন ঘরোয়া কিছু উপায়।

বর্তমানে আমরা বেশিরভাগই মানুষই কম্পিউটারের সামনে বসে কাজ করি। দীর্ঘ সময় একইভাবে বসে থাকা এবং কম্পিউটারের পর্দায় তাকিয়ে থাকার কারণে কাঁধে ব্যথা হওয়া খুবই স্বাভাবিক। এই কাঁধে ব্যথার কারণে সাধারণ কাজ করাও সম্ভব হয় না অনেক সময়।



চলুন জেনে নেওয়া যাক কাঁধের ব্যথা দূর করার উপায় সম্পর্কে-

আইস থেরাপি ব্যবহার করুন

কাঁধে ব্যথা দূর করার ক্ষেত্রে একটি কার্যকরী উপায় হতে পারে আইস থেরাপি। এই থেরাপির মাধ্যমে খুব দ্রুত এবং সহজেই ব্যথা কমে যেতে পারে। একইসাথে কমবে ফোলাভাবও। ব্যথা দূর করতে আইস থেরাপি বেশি উপকারী। জয়েন্ট কিংবা পেশি দুই স্থানের ব্যথার ক্ষেত্রেই আইস থেরাপি বেশি কার্যকরী। তবে সরাসরি বরফ দেবেন না। প্রথমে একটি পরিষ্কার তোয়ালেতে বরফের টুকরা রাখুন। এরপর তোয়ালেটি মুড়ে নিয়ে ব্যথার স্থানে মিনিট বিশেক ধরে রাখুন। এতে ব্যথা কমবে অনেকটাই।

গরম সেঁক দিন

আইস থেরাপি বেশি কার্যকরী হলো নতুন ব্যথার ক্ষেত্রে। তবে ব্যথা পুরোনো হলে আইস থেরাপির বদলে গরম সেঁক দিন। জয়েন্ট ও পেশির ব্যথা সারাতে কার্যকরী হলো গরম সেঁক। আপনি কাপড় গরম করে সেঁক দিতে পারেন বা হট ওয়াটার ব্যাগ ব্যবহার করতে পারেন। এতে আক্রান্ত স্থানের রক্তপ্রবাহ বাড়ে। ফলে ব্যথা দ্রুত কমে যায়।

লবণ পানিতে গোসল করুন

ব্যথা কমানোর আরেকটি সহজ উপায় হলো লবণ পানিতে গোসল। কাঁধের ব্যথা ও ফোলাভাব কমাতেও এটি কার্যকরী উপায়। বিশেষজ্ঞদের মতে, লবণ পানিতে গোসল করলে শরীরে রক্ত চলাচল বাড়ে। যে কারণে কমে ব্যথা ও ফোলাভাব। ৩০ মিনিটের মতো সময় নিয়ে আপনি লবণ পানিতে গোসল করতে পারেন। এতে ব্যথা ও ফোলাভাব কমবে।



যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন।

বি: দ্র: তোমার নিজের রচিত কবিতা, সাহিত্য বা যেকোনো শিক্ষামূলক লেখা পাঠিয়ে দাও এডুয়েটিক’র কাছে। এডুয়েটিক প্রকাশ করবে তোমার প্রিয় লেখাটি।

এগুলো দেখুন

হাঁটু ব্যথা দূর করার উপায়

হাঁটু ব্যথা দূর করার উপায়

আজকে আমরা এডুয়েটিকের স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো হাঁটু ব্যথা দূর করার উপায় সম্পর্কে। তাহলে চলুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *