হাত-পা ফর্সা করার ঘরোয়া উপায়

আজ আমরা এডুয়েটিকের স্কিন সলুশন বিভাগে আলোচনা করবো হাত-পা ফর্সা করার ঘরোয়া উপায় সম্পর্কে। তাহলে চলুন আর দেরি না করে আমরা আমাদের আজকের আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেই।

আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের মুখের তুলনায় হাত-পা কম ফর্সা থাকে। মুখের সামনে হাত তখন দেখতে বেমানান লাগে। মুখের যত্নে আমরা যতটা যত্নশীল, হাত-পায়ের ক্ষেত্রে ততটা নই। যে কারণে মুখ দেখতে ফর্সা লাগলেও হাত-পা থাকে কালচে। রোদ এবং ধুলোবালির কারণেও দেখা দিতে পারে এই কালচে ভাব। যদি চান, হাত ও পায়ের রং মুখের মতোই উজ্জ্বল হোক তবে বেছে নিতে পারেন এডুয়েটিকের দেওয়া কিছু ঘরোয়া উপায়।



তাহলে চলুন জেনে নেওয়া যাক হাত-পা ফর্সা করার ঘরোয়া উপায় সম্পর্কে:-

হলুদ ও শসার স্ক্রাব

প্রাকৃতিক উপায়ে ত্বক ফর্সা করার কাজে শসা ভীষণ কার্যকরী। এদিকে ত্বককে কোমল ও মসৃণ করে তুলতে কাজ করে হলুদ। একটি পরিষ্কার বাটিতে ৩-৪ চামচ টেবিল শসার রসের সাথে আধা চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে নিতে হবে। এবার তার সাথে মেশান ১ টেবিল চামচ লেবুর রস। ভালো করে মিশিয়ে নিয়ে হাত ও পায়ে লাগিয়ে নেবেন। এরপর অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ বার এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

অ্যালোভেরা ও মধুর স্ক্রাব

ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার বেশ পুরোনো। এতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে অ্যালোভেরার ব্যবহারে ত্বকে জমে থাকা মৃত কোষ দূর হয়। সেইসাথে বয়সের ছাপও পড়ে না। হাত ও পায়ের উজ্জ্বলতা ধরে রাখতে চাইলে ব্যবহার করতে পারেন এই অ্যালোভেরা। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও ২ টেবিল চামচ মধু একসাথে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি হাতে ও পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার পানিতে ধুয়ে নেবেন। সপ্তাহে ২ অথবা ৩ বার এভাবে ব্যবহার করতে পারেন।



মধু ও টমেটোর স্ক্রাব

ত্বকের যত্নে টমেটোও কম উপকারী নয়। এতে থাকা এনজাইম আমাদের ত্বককে খুব সহজেই এক্সফোলিয়েট করতে পারে। সেইসাথে দূর করে ব্ল্যাক হেডস কিংবা হোয়াইট হেডসের মতো সমস্যাও। টমেটোর সাথে বাদামি চিনি ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। সেজন্য প্রয়োজন হবে ৪ টেবিল চামচ টমেটোর রস, ২ টেবিল চামচ বাদামি চিনি ও ১ টেবিল চামচ মধু। সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে নেবেন। এরপর হাত ও পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ বার ব্যবহার করলেই উপকার পাবেন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ও বিনোদনমূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন এবং বেল আইকনে ক্লিক করুন।

এগুলো দেখুন

কোন নাইট ক্রিম ভালো

কোন নাইট ক্রিম ভালো

আজ আমরা এডুয়েটিকের স্কিন সলুশন বিভাগে আলোচনা করবো যে, কোন নাইট ক্রিম ভালো ? তাহলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *