কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ও খাবার

আজকে আমরা এডুয়েটিকের স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ও খাবার সম্পর্কে। তাহলে চলুন আর দেরি না আজকে আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক। আপনি যদি মাঝে মাঝেই কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যায় ভুগে থাকেন তবে আপনার হতে পারে হজমে সমস্যা রয়েছে। এ সমস্যা খুবই কষ্টদায়ক। কোষ্ঠকাঠিন্যের ফলে স্বাস্থ্যেও বিভিন্ন ধরনের প্রভাব পরে। তবে এমন কিছু খাবার রয়েছে যা খেলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।



তাহলে চলুন জেনে নেওয়া যাক কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ও খাবার গুলো কি কি?

ফল এবং শাক-সবজি

তাজা ফল এবং শাক-সবজি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিতে পূর্ণ থাকে। সেইসঙ্গে এতে থাকে ফাইবার, যা হজমে সহায়তা করে। কোষ্ঠকাঠিন্য রোধ করতে প্রতিদিন পর্যাপ্ত ফল এবং শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন।

মিষ্টি আলু

শীতকালে মিষ্টি আলু প্রচুর উৎপাদিত হয়ে থাকে। এই সময়ে এটি বেশ সহজলভ্য। এতে রয়েছে প্রচুর ফাইবার, যা হজমে সাহায্য করে। মিষ্টি আলু বেশ মজাদার। এই আলু দিয়ে বিভিন্ন রকমের রেসিপি তৈরি করেও খেতে পারেন। নিয়মিত মিষ্টি আলু খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে সহজেই।

ডুমুর এবং কিশমিশ

ডুমুর এবং কিশমিশের মতো ড্রাই ফ্রুটস হজমের জন্য চমৎকার। এগুলো খাওয়ার সবচাইতে ভালো উপায় হলো সারারাত পানিতে ভিজিয়ে রাখা এবং পরের দিন সকালে খাওয়া। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে আপনিও এই উপায় বেছে নিতে পারেন।

প্রোবায়োটিক

ডায়েটিশিয়ান আকাঙ্ক্ষা জে শারদার মতে, প্রোবায়োটিক এক ধরনের ব্যাকটেরিয়া যা দই, কম্বুচা এবং চিয়া বীজ ইত্যাদির মতো ফার্মেন্টেড খাবারে পাওয়া যায়। প্রোবায়োটিক হজমের উন্নতি করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেওয়ার জন্য পরিচিত।

অলিভ এবং ফ্ল্যাক্স বীজ-এর তেল

অলিভ এবং ফ্ল্যাক্স বীজ অদ্রবণীয় এবং দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ, যা হজমে সহায়তা করে। অন্ত্রের কার্যকারিতা উন্নত করার জন্য এগুলো স্বাস্থ্যকর চর্বি এবং অন্যান্য পুষ্টিও সরবরাহ করে।



কোষ্ঠকাঠিন্যের কারণ

ডায়েটিশিয়ান আকাঙ্ক্ষা জে শারদার মতে, কোষ্ঠকাঠিন্যের নিরাময় কঠিন নয়। এটি প্রতিরোধের জন্য চিপস, ফাস্ট ফুড, অতিরিক্ত মাংস এবং হিমায়িত খাবারের মতো প্রক্রিয়াজাত খাবার খাওয়া থেকে বিরত থাকতে বলেছেন। কোষ্ঠকাঠিন্য সহজেই নিরাময়যোগ্য। এর জন্য হজমে সাহায্য করে এমন খাবারের তালিকা তৈরি করে নেওয়া ভালো।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ও বিনোদনমূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন এবং বেল আইকনে ক্লিক করুন।

এগুলো দেখুন

জিবে ঘা দূর করার উপায়

জিবে ঘা দূর করার উপায়

আজকে আমরা এডুয়েটিকের স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো জিবে ঘা দূর করার উপায় সম্পর্কে। তাহলে চলুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *