গলা ব্যথা দূর করার উপায়

গলা ব্যথা দূর করার উপায়

আজকে আমরা এডুয়েটিকের স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো গলা ব্যথা দূর করার উপায় নিয়ে। তাহলে চলুন আর দেরি না আজকে আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক। গলা ব্যথা আমাদের সবার কাছেই খুব পরিচিত একটি সমস্যা।

বিশেষ করে ঋতু পরিবর্তনের সময় এই সমস্যায় অনেককেই ভুগতে দেখা যায়। গলা ব্যথা সাধারণত সপ্তাহখানেকের মধ্যে নিজ থেকেই ভালো হয়ে যায়। তবে এই ব্যথা অনেকটাই অস্বস্তির কারণ হতে পারে সেই সাথে অনেকক্ষেত্রে কষ্টদায়কও। এক্ষেত্রে কেউ কেউ কথা বলার সময় ও খাবার গিলতে সমস্যায় পড়েন।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস- এর মতে, ‘গলা ব্যথা হলে ভালোভাবে হাইড্রেটেড থাকতে হবে অর্থাৎ শরীরে পানির ঘাটতি হতে দেওয়া যাবে না। সেই সাথে গরম যেকোনো পানীয় এড়িয়ে চলতে হবে’। এর পরিবর্তে তারা এক টুকরা বরফ বা আইস ললি চুষে খেতে পরামর্শ দেন। এটি কি সত্যিই কাজ করে?

কোল্ড থেরাপি যেভাবে কাজ করে

বরফের টুকরা বা আইস ললি চুষে খেলে তা গলা ব্যথা প্রশমিত করে এবং শরীরকে ভেতর থেকে আর্দ্র রাখে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বরফের টুকরা গলা ব্যথা সারাতে কার্যকরী হতে পারে কারণ এটি আক্রান্ত টিস্যুতে শীতল প্রভাব ফেলে। এটি গলার স্নায়ু প্রান্তের তাপমাত্রা কমিয়ে দেয়।

ফলে ব্যথা অনেক কমে যায়। এমনকি টনসিলের চিকিৎসার ক্ষেত্রেও চিকিৎসকেরা আইসক্রিম খাওয়ার পরামর্শ দেন। ঠান্ডা আইসক্রিম টনসিলের সংস্পর্শে এসে এর ফোলাভাব কমায়। সেই সাথে ব্যথা ও অস্বস্তিও দূর করে।



এবার চলুন জেনে নেওয়া যাক গলা ব্যথা দূর করার উপায় :-

দুধ ও হলুদের পানীয়

হলুদে থাকে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য যা অনেক গুরুতর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে। গলা ব্যথা দূর করার জন্য ঘুমাতে যাওয়ার আগে ১ গ্লাস হলুদ মেশানো দুধ খেতে পারেন। এই পানীয়কে গোল্ডেন মিল্কও বলা হয়।

রাতে দুধ খাওয়ার কারণে যদি আপনার পেট ফাঁপার সমস্যা হয় তবে এটি অল্প করে খেতে পারেন বা দিনের যেকোনো সময়ও খেতে পারেন। ১ কাপ দুধের সাথে ১ চিমটি হলুদের গুঁড়া মিশিয়ে খেলেই উপকার পাবেন। এর সাথে সামান্য গোল মরিচের গুঁড়া মিশিয়ে নিতে পারেন। এতে হলুদের উপকারিতা আরও বেশি বৃদ্ধি পাবে।

লবণ-পানির গার্গল

হালকা গরম পানির সাথে লবণ মিশিয়ে গার্গল করলে তা গলা ব্যথা প্রশমিত করতে কাজ করে। এটি শিশুর ক্ষেত্রে বেশি কার্যকরী। গার্গল করার জন্য একটি গ্লাসে অর্ধেকটা হালকা গরম পানি নিন এবং বাকি অর্ধেকটা স্বাভাবিক তাপমাত্রার পানি মেশান। এরপর এর সাথে মেশান আধা চা চামচ লবণ। এই মিশ্রণ দিয়ে গার্গল করুন এবং ফেলে দিন। কয়েকবার এভাবে করুন।

মধু ও আদার রস

গবেষণায় দেখা গেছে যে, আদার রসের সাথে মধু মিশিয়ে খেলে তা আমাদের শরীরে অ্যান্টিমাইক্রোবায়াল প্রভাব ফেলে। প্রথমে আদা থেতো করে একটি চামচে এর রসটুকু বের করে নিন। এরপর তার সাথে মেশান সামান্য মধু। এবার মিশ্রণটি খেয়ে ফেলুন। এটি আপনার গলা ব্যথা দূর করতে সাহায্য করবে।

আদা চা

গলা ব্যথা দূর করতে আদা চা পান করা একটি পরিচিত ও জনপ্রিয় ঘরোয়া উপায়। এটি প্রদাহজনিত ব্যথা প্রশমিত করে। গরম পানিতে আদা ফুটিয়ে অল্প অল্প করে পান করতে পারেন। প্রতিদিন যে চা পান করেন, তার সাথেও মেশাতে পারেন আদা। আদা চা পান করলে তা আপনার গলা ব্যথা দ্রুত দূর করতে কাজ করবে।

বিশ্রাম নিন

সম্পূর্ণভাবে সুস্থ হওয়ার জন্য পর্যাপ্ত বিশ্রাম নেওয়া জরুরি। পর্যাপ্ত ঘুম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি করে। ঘুম কম হলে শরীরে শ্বেত রক্তকণিকার পরিমাণ কমিয়ে দিতে পারে। এই রক্তকণিকা গলা ব্যথার কারণে সৃষ্ট প্রদাহ দূর করতে দরকারি। ঘরোয়া এই উপায়গুলো মেনে চলার পাশাপাশি প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। বিশেষ করে অন্য কোনো উপসর্গ দেখা দিলে বা এক সপ্তাহ পরেও ভালো না হলে।



যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন।

Leave a Comment