ডায়েট করার নিয়ম

আজকে আমরা এডুয়েটিকের স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো ডায়েট করার নিয়ম নিয়ে। তাহলে চলুন আর দেরি না আজকে আলোচ্য বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক। স্বাস্থ্য সচেতন মানুষ সবসময় চায় মেদবিহীন একটি ঝরঝরে শরীর। মেদ কমাতে গিয়ে ‘ডায়েট’ করা বর্তমানে আমাদের কাছে খুব প্রচলিত ও পরিচিত একটি শব্দ। অনেকেই কোন ধরনের নিয়ম কানুন না জেনে হুট করেই ডায়েট করা শুরু করে। এর ফলে লাভের চাইতে বিপদের সম্ভাবনাই বেশি থাকে।



তাহলে চলুন জেনে নেওয়া যাক ডায়েট করার নিয়ম সম্পর্কে:-

অনেকেই পুষ্টিবিদদের কাছে এসে বলেন, ‘আচ্ছা আমি একটু ডায়েট করলেই মাথা ঘুরে। এখন আমি কি করব?’

তাদের উদ্দেশ্যে পুষ্টিবিদরা বলছেন, ‘নিজে নিজে ডায়েট করলে অবশ্যই বেশ কয়েকদিন পর বা ডায়েট শুরু করার সঙ্গে সঙ্গে মাথা ঘুরানোর সম্ভাবনা থাকে। কেননা, বেশির ভাগ মানুষই নিজে ডায়েট শুরু করলেই প্রথমে শর্করা কমিয়ে দেয় বা বন্ধ করে দেয়। যার ফলে মাথা ঘুরায়।’

আবার অনেকে এসে তাদের (পুষ্টিবিদ) কাছে বলে, ‘আচ্ছা আমি ডায়েট শুরু করলেই ক্ষিদে বেড়ে যায়, এরপর আর ডায়েট করা হয় না, কেন?’

তাদের উদ্দেশ্যে পুষ্টিবিদরা বলছেন, ‘বেশির ভাগ মানুষই যখন নিজে নিজে ডায়েট শুরু করে তখন মনে করে না খেয়ে থাকাই ডায়েট। কেউ দেখা যায় রাতে খায় না আবার কেউ সকালে আবার কেউ দুপুরে। পেটে ক্ষিদে নিয়ে বেশি দিন ডায়েট সম্ভব না।’

অনেকে বলে, ‘আমি ডায়েট করে এত কেজি (যেকোনো একটা সংখ্যা হতে পারে) কমিয়েছি। এরপর আর কমে না, কেন?’

তারা হয়তো জানেন না, ডায়েট করে ওজন কমানো একটা পদ্ধতি বা প্রসেস রয়েছে। আনুপাতিক হারে ক্যালরি কমিয়ে গ্রাজুয়েলি ওজন কমাতে হয়। আপনি একটি নির্দিষ্ট ক্যালরি দিয়ে ডায়েট শুরু করলে ১ মাসে কিছু ওজন কমবে। আপনার ওজন যা কমবে তার উপর আবার নতুন ক্যালরি সেট করতে হয়। তা না হলে যেটুকু ওজন কমবে তা আবার বেড়ে যাবে।

খুব কমন একটি প্রশ্ন অনেকে পুষ্টিবিদদের কাছে করেন। সেটি হলো, ‘ডায়েট করার সময় ক্ষিদে লাগলে কি খাবো?’

এই প্রশ্নের উত্তরে পুষ্টিবিদরা বলছেন, ‘একজন ডায়টিশিয়ান আপনাকে আপনার ওজন এর উপর ভিত্তি করে একটি নির্দিষ্ট ক্যালরি সেট করে দিয়েছেন। পানি ছাড়া সব কিছুতেই ক্যালরি। তাই ওজন কমাতে এইটুকু ছাড়তো দিতেই হবে।’



সত্যি কথা হচ্ছে, ডায়েট একটা ‘Journey’। আপনি যাত্রী, ড্রাইভারের সিটে একজন ডায়টিশিয়ানকে বসিয়ে নিলেই আপনার যাত্রা শুভ হবে।

আসুন, আমরা একজন দক্ষ ডায়েটেশিয়ানের শরণাপন্ন হয়ে ডায়েট শুরু করি। তাহলে ওজন থাকবে নিয়ন্ত্রণে। শরীর হবে মেদমুক্ত ঝরঝরে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ও বিনোদনমূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন এবং বেল আইকনে ক্লিক করুন।

বি: দ্র: তোমার নিজের রচিত কবিতা, সাহিত্য বা যেকোনো শিক্ষামূলক লেখা পাঠিয়ে দাও এডুয়েটিক’র কাছে। এডুয়েটিক প্রকাশ করবে তোমার প্রিয় লেখাটি।

এগুলো দেখুন

জিবে ঘা দূর করার উপায়

জিবে ঘা দূর করার উপায়

আজকে আমরা এডুয়েটিকের স্বাস্থ্য বিভাগে আলোচনা করবো জিবে ঘা দূর করার উপায় সম্পর্কে। তাহলে চলুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *