বাংলা ফন্ট ইনস্টল করার উপায়

আমরা অনেকেই জানি কিভাবে বাংলা ফন্ট ইনস্টল করাতে হয়। তাই আজকে আমরা বাংলা ফন্ট ইনস্টল করার উপায় শিখবো । বাংলা লেখাগুলোকে আরো আকর্ষণীয় করে তুলতে বিভিন্ন স্টাইলিশ ফন্ট ব্যবহার করার প্রয়োজন পড়ে। আগে বাংলা লেখার জন্য তেমন ফন্ট না থাকলেও আস্তে আস্তে তা বাড়ছে। তৈরি হচ্ছে নিত্যনতুন ফন্ট। বর্তমানে কম্পিউটারে বাংলা লেখার বেশ কয়েকটি জনপ্রিয় ফন্ট আছে।



তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলা ফন্ট ইনস্টল করার উপায় সম্পর্কে:

গুগলে সার্চ করে ওয়েবসাইট থেকে এসব ফন্ট ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবেন, তবে এসব ফন্ট ডাউনলোড করার পর কম্পিউটারে ইনস্টল করাও প্রয়োজন রয়েছে। বাংলা ফন্ট ফ্রি ডাউনলোড করার পর যদি ইনস্টল না করেন তাহলে কিন্তু ব্যবহার করা যায় না।

যেভাবে বাংলা ফন্ট ইনস্টল করতে হবে

প্রথম পদ্ধতি

১. প্রথমে ইন্টারনেট থেকে প্রয়োজনীয় ফন্ট ডাউনলোড করতে হবে। এরপর ফন্টটির ওপর মাউস রেখে ডাবল ক্লিক করতে হবে। তাতে ফন্টটির নতুন একটি স্ক্রিন আসবে।

২. যেখান থেকে ইনস্টল অপশনে ক্লিক করলে ইনস্টল হয়ে যাবে তা।



দ্বিতীয় পদ্ধতি

স্টার্ট মেন্যু থেকে প্রথমে ‘run’ এ যেতে হবে। এরপর যেখান থেকে ‘fonts’ লিখে এন্টার দিতে হবে। তাতে ফন্টের একটি ফোল্ডার ওপেন হবে।

তারপর যে ফন্টটি ইনস্টল করতে হবে তা কপি করে পেস্ট করে দিতে হবে। এতেই ফন্টটি ইনস্টল হয়ে যাবে। আর তা ইনস্টল হলেই মাইক্রোসফট অফিস, ফটোশপসহ প্রয়োজনীয় সফটওয়্যারে সহজে ব্যবহার করা যাবে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ও বিনোদনমূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন এবং বেল আইকনে ক্লিক করুন।

বি: দ্র: তোমার নিজের রচিত কবিতা, সাহিত্য বা যেকোনো শিক্ষামূলক লেখা পাঠিয়ে দাও এডুয়েটিক’র কাছে। এডুয়েটিক প্রকাশ করবে তোমার প্রিয় লেখাটি।

এগুলো দেখুন

অনলাইনে বই পড়ার

ডিজিটাল লাইব্রেরীর সুবিধা ও প্রয়োজনীয়তা

আজকের আর্টিকেলে আমরা ডিজিটাল লাইব্রেরীর সুবিধা ও প্রয়োজনীয়তা সম্পর্কে জানব। যেখান থেকে আপনারা ডিজিটাল লাইব্রেরী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *