গনিতের ম্যাজিক ম্যান

গনিতের ম্যাজিক ম্যান

গনিতের ম্যাজিক ম্যান : বিসিএস রণক্ষেত্রের এক অতি পরিচিত মুখ চাকুরির বাজারে আলোড়ন সৃষ্টিকারী শিক্ষক শ্রদ্ধেয় রুহুল আমীন মন্ডল ম্যাজিক মেথড স্যার।

জানা গেছে, তিনি লায়ন তাসলিমা গিয়াস পরিচালিত বিসিএস কনফিডেন্সের এক তারকা, বর্তমানে বাংলাদেশে শ্রদ্ধেয় রুহুল আমীন স্যারের জনপ্রিয়তা আকাশচুম্বী।

বেশ কয়েকজন শিক্ষার্থীরা বলেন যে,‌ ‘আমরা আগে গণিতের নাম শুনলেই ভয়ে দৌঁড়ে পালাতাম। কিন্তু এই শিক্ষকের ক্লাসে এতোটাই ইনজয় করি যে বলে বোঝানো যাবে না। স্যার আমাদের কাছে গণিতের ম্যাজিক ম্যান ।’



শিক্ষার্থীরা একটি পদ্ধতিতে না বুঝলে স্যার নাচ-গান, কবিতা, কৌতুকের মাধ্যমে কখনোবা বাস্তব প্রসঙ্গ টেনে এনে শিক্ষার্থীদের গণিতের ভয়কে জয় করেন।

তাঁর থেকে গণিত শিখে কেউ কোনও চাকুরি না পেয়ে বেকার আছে। এমন কথা কখনো শোনা যায়নি। তিনি ২/৩ সেকেন্ডই একটি গণিত করে সবাইকে চমকে দেন। তিনি বলেন, সবকিছুর পেছনেই গণিত। তিনি একটি সূত্র বুঝাতে গিয়েও সূত্রটি আবিষ্কারের ইতিহাস বলে ফেলেন।

শিক্ষাগুরুর কাছে এডুয়েটিক প্রশ্ন করেন,‘আপনি কিভাবে এতোটা জনপ্রিয় হয়ে উঠলেন? জনপ্রিয় হয়ে ওঠার পেছনের গল্পটা আমাদের শুনাবেন কি প্লিজ?’

রুহুল আমীন বললেন,‘আমি প্রথমেই শিক্ষার্থীদের সাথে ফ্রি হতে চেষ্টা করি। আমার মতো করেই খুঁটিনাটি বুঝিয়ে থাকি। কিন্তু কেউ বুঝানোর মাঝে প্রশ্ন করলে অনেক খারাপ লাগে আমার। আমি মনে করি একটা সূত্রের প্রয়োগ করে এক হাজার অংক করা যায়। আমি গনিতের পেছনে এতো বেশি সময় দেই যে দিন-রাত ভুলে যাই।

আমার পরিশ্রম তখনই স্বার্থক হবে, যখন বাংলাদেশের প্রতিটি শিক্ষার্থীর কাছে গণিত কবিতা বা গান মনে হবে। যদি কিছু কিছু স্কুলের শিক্ষকবৃন্দ আপডেট হয়ে আমাকে কপি করে বাচ্চাদের অংক বুঝায়, তবে ছোট থেকেই বাচ্চাদের গনিতের ভিত শক্ত হবে।’



তিনি আরও বলেন, বাংলাদেশে এমন এমন গণিতবিদের জন্ম হবে যারা প্রচলিত গাইড বা নোট নির্ভর হবে না। যারা গণিতকে লুডু, দাবার মতো করে খেলবে। গনিত বুঝার বিষয়, মুখস্থের বিষয় নয়। যখন দেখি বিভিন্ন পেশার মানুষ আমার গনিত ক্লাস করতে আসে, তখন আমার অনেক ভালো লাগে।

আনন্দের সাথে পড়াতে বরাবরের মতো আপনারা আপনাদের সহযোগিতার ধারা অব্যাহত রাখবেন বলে আশা করবো। আপনারা আমার জন্য দোয়া করবেন। হার্ভাড, অক্সফোর্ড, ক্যামব্রিজে পড়ার মতো মেধা বাংলাদেশের শিক্ষার্থীদের রয়েছে কিন্তু কোনও এক অজানা শঙ্কা-ই সব শেষ করে দেয়।’

লেখক,
মোঃ মিরাজুল ইসলাম

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। বিভিন্ন শ্রেনির সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন। নতুন নতুন সব শিক্ষামূলক ভিডিও পেতে এখানে ক্লিক করুন।

বি: দ্র: তোমার নিজের রচিত কবিতা, সাহিত্য বা যেকোনো শিক্ষামূলক লেখা পাঠিয়ে দাও এডুয়েটিক’র কাছে। এডুয়েটিক প্রকাশ করবে তোমার প্রিয় লেখাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *