অল্প বয়সে বড় স্তনের সমস্যা

বড় স্তনের সমস্যা

নির্দিষ্ট একটি বয়সের পর নারীদের স্তন স্বাভাবিকভাবেই ঝুলে যেতে থাকে। নির্দিষ্ট সাইজের থেকে বেশি হলে বড় স্তনের সমস্যা বৃদ্ধি পায় ও দেখতে দৃষ্টি কটু লাগে। তরুণী বয়সেই বেশি ভারী স্তন হলে নির্দিষ্ট বয়সের আগেই স্তনের আকৃতি নষ্ট হয়ে যেতে পারে। আর একবার স্তন বড় হয়ে গেলে তা আর কিছুতেই ছোট করার উপায় নেই।

স্তন বেশি ভারী হলে অনেক ক্ষেত্রেই তার আকৃতি সুডৌল হয় না। এতে করে ত্বকে টাইট ভাব থাকে না। ফলে সৌন্দর্য হানি হয়। এছাড়াও ভারী স্তন কাঁধে ব্যথার কারণ হতে পারে। স্তন বড় হলে চলা ফেরা থেকে শারীরিক নানা সমস্যার মুখোমুখি হতে হয়।



নারীদের সন্তান হওয়ার পর স্তনের আকৃতি স্বাভাবিকভাবেই বৃদ্ধি পায়। তবে কম বয়সে বেশি ভারী স্তন হলে সন্তান জন্মের পর স্তন খুব বেশি বড় হয়ে যায়। যা দৃষ্টিকটু লাগে ও নানান রকম সমস্যা তৈরি করে।

বড় স্তন নিয়ে নারীরা তাদের সমস্যা অনলাইন ভিত্তিক বিভিন্ন ফোরামে শেয়ারে করেছেন। আজ এডুয়েটিকের পাঠকদের জন্য সেই সমস্যাগুলো বিস্তারিত তুলে ধরা হবে। তাহলে চলুন, শুরু করি।

বড় স্তনের সমস্যা

ব্রা (বক্ষবন্ধনী) কেনা

বড় স্তন রয়েছে এ সকল নারীদের অন্যতম প্রধান সমস্যার সম্মুখীন হতে হয় যখন তারা দোকানে ব্রা কিনতে যায়। অধিকাংশ সময়েই এরা নিজেদের প্রয়োজন প্রয়োজন মাফিক ব্রা পায় না। আবার বিক্রেতা পুরুষ হলে অনেক সময় তাকে নিজের প্রয়োজন বোঝাতে গিয়েও বিড়ম্বনা ও অস্বস্তিকর পরিস্থিতীতে পরেন এ সকল নারীরা।

ব্যয়াম করার সময় ঝামেলা

আপনার বড় স্তন থাকলে স্পোর্টস ব্রা কোনও লাভ দেয় না। বিশেষত আপনি যখন জাম্পিং জ্যাকস, বার্পিজ বা উচ্চ লাফের মতো শরীচর্চাগুলো করেন, তখন এটি স্তনের ভারসাম্য বজায় রাখতে পারে না। ফলে আপনি স্তন নিয়ন্ত্রণে রাখতে পারেন না।

বগলের অসাড়তা অনুভব

দ্য জার্নাল অফ সাপোর্টিভ অনকোলজিতে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা যায়, বড় স্তনের নারীরা অনেক সময়েই বগলের চারপাশে অসাড়তা অনুভব করেন। এর অন্যতম কারণ হচ্ছে শরীর এবং স্তন আকৃতির মধ্যে ভারসাম্য বজায় না থাকা।

স্তন্যপানে সমস্যা

বিএমজে জার্নালে প্রকাশিত একটি জরিপ অনুসারে, বড় আকৃতির স্তন অনেক সময়ে মাতৃদুগ্ধ পান করা শিশুর জন্য বাধা হয়ে দাঁড়ায়। একটি নবজাতক বড় স্তনবৃন্তে অসুবিধা পেতে পারে এবং এটি মাঝে মাঝে স্তন্যদানের ক্ষেত্রে বাধা হিসাবে কাজ করে। এর ফলে দুগ্ধদানকারী মায়ের স্তনেও চরম ব্যথা হতে পারে।

ত্বকে সংক্রমণের সম্ভাবনা

আপনার যখন বড় স্তন থাকে তখন আপনার ত্বক নিজেই ভাঁজ হয়ে যায় এবং স্তনের নিচের অংশে ফুসকুড়ি সৃষ্টি করে। আপনি যদি উত্তপ্ত এবং আর্দ্র দেশে বাস করেন, যেখানে আন্ডারবুব ঘাম একটি আসল সমস্যা, সেখানে আপনার ছত্রাকের সংক্রমণের সম্ভাবনা বহুগুণে বৃদ্ধি পায়।

আটোশাটো পোশাকে যৌন আবেদনময়ী দেখানো

আপনি হয়তো টি শার্ট পরা কোন নারীকে দেখবেন, যাকে অনেকটা স্বাভাবিকই দেখাবে। কিন্তু একই ক্ষেত্রে আপনার যদি বড় স্তন হয়ে থাকে এবং আপনি যদি টি শার্ট বা আটোশাটো পোশাক পড়েন, তবে আপনাকে যৌন আবেদনময়ী বা অশ্লীল দেখাবে। যদিও আপনি সেটি চান না।

হয়রানির শিকার হওয়া

অনেক কিশোরীকেই অল্প বয়সে বড় স্তন হওয়ার কারণে অনেক বিপদে পড়তে হয়। নারীরা কমবেশি প্রায় সবাই পথে-ঘাটে হয়রানি হয়। আর আপনার যদি বড় স্তন হয়ে থাকে, তবে পথে-ঘাটে আপনার হয়রানির পরিমাণ আরো বেড়ে যাবে। এটি কেবল মৌখিক নয়; বাজে ইশারাও আছে। পুরুষদের কু-নজর ছাড়াও বান্ধবিদের কাছে হাসির পাত্র হতে হয়। অনেক সময় মানসিকভাবে একেবারেই ভেঙ্গে পড়ে মেয়েটি।



নিয়ন্ত্রণ করবেন কিভাবে?

অনলাইন ভিত্তিক বিভিন্ন ফোরামে নারীরা তাদর এ সমস্যাগুলোর পাশাপাশি এর সমাধানের পথও আলোচনা করেছেন। কয়েকটি সহজ কাজ এ কষ্ট থেকে সহজেই আপনি মুক্তি পেতে পারেন। বিশেষত ওই সকল নারীরা, যাদের স্তন বড়, তারা কীভাবে দৈনন্দিন জীবন পরিচালনা করেন এবং এ সকল অস্বস্তিকর পরিস্থীতি মোকাবিলা করেন, তা নিচে তুলে ধরছি।

  • স্পোর্টস ব্রা ব্যবহার করুন।
  • ওড়নাটা দিয়ে বুক সুন্দরভাবে ঢেকে নিন।
  • শাড়ি পড়লে তার ওপরে হিজাব বা স্কার্ট পড়তে পারেন।
  • একটু হাল্কা রঙের পোশাক পড়ুন।
  • জিনস এর সাথে লং ফতুয়া আর ডিপ কালারের জরজেটের ওড়না ব্যবহার করতে পারেন।
  • ফোম দেওয়া ব্রা যতটা পারুন এড়িয়ে চলুন।
  • ব্রার সাথে সেমিজ ব্যবহার করতে পারেন।
  • স্তন ঢাকতে মাথার চুল বড় ও খোলা রেখে সামনের দিকে দিয়ে দিলে অনেক কিউট লাগবে।

সবশেষে

বড় স্তন দেখতে অস্বাভাবিক লাগলেও এটি অস্বাভিক কিছুই নয়। এই সৃষ্টিকর্তা থেকেই প্রদত্ত, যা অনেকেরই হয়ে থাকে। তবে এটিকে খুব বেশি ঝামেলার মনে হলে তা নিয়ন্ত্রণের চাবিকাঠিও রয়েছে আপনারই হাতে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *